এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজারহাটে জমি নিয়ে নয়া ‘সিন্ডিকেট-রাজ’? কোটি-কোটি টাকার লেনদেন ঘিরে বিস্ফোরক অভিযোগ!

রাজারহাটে জমি নিয়ে নয়া ‘সিন্ডিকেট-রাজ’? কোটি-কোটি টাকার লেনদেন ঘিরে বিস্ফোরক অভিযোগ!

চঞ্চল মন্ডল খুনের ঘটনার পর ‘নয়া সিন্ডিকেট’ তত্ত্ব উঠে এল নিউটাউনের পাথরঘাটায়। এলাকায় নতুন নির্মান কার্য শুরু হলে ইট,বালি,সিমেন্ট প্রভৃতি সামগ্রী কারা সরবরাহ করবে তা নিয়ে সিন্ডিকেট রাজ শুরু হয়েছিল। কিন্তু চঞ্চল মন্ডলের খুনের পর নতুন সিন্ডিকেট তত্ত্ব উঠে এল পুলিশি তথ্যে।

জমি-বাড়ি মাপজোক করে দ্রুত তা বিক্রি করার ব্যবস্থা করা করবে,তাতে কার কত লাভের অংশ থাকবে,তা নিয়েই অলিখিত ‘সিন্ডিকেট রাজ’ গড়ে উঠছে। নিউটাউন থেকে সরে ক্ষমতার অভিমুখ এখন রাজারহাটে।

স্থানীয় সূত্রের খবর, নব্বই এর দশকের গোড়ার দিকে,সরকারিভাবে জম অধিগ্রহণ শুরু হয়েছিল নিউটাউনে। বাইক নিয়ে ‘সিন্ডিকেট দাদা’ রা তান্ডব চালাতো এলাকায়। নগরোন্নয়নের প্রভাবে এখন নিউটাউনের কিছু জমি সরকারি এবং কিছু জমি বেসরকারি দখলে চলে গিয়েছে। নিউটাউনে যেভাবে সিন্ডিকেট রাজ চলতো,তার ঠিক একই প্রতিফলন দেখা যাচ্ছে রাজারহাটে।

বস্তুত নগরোন্নয়নের সেরকার প্রভাব পড়েনি রাজারহাটে। প্রচুর জমি উন্মুক্ত হয়ে হয়ে পড়ে রয়েছে। রয়েছে প্রচুর চাষের জমি। কিন্তু আশেপাশে একটুআধটু নগরোন্নয়নের প্রভাব নেই একথা বলা যায় না। এর জন্যে কেউ কেউ জমি বিক্রি করে দিচ্ছে,কেউ কেউ আবার সিন্ডিকেট দাদাদের চাপে পড়ে জমি বিক্রি করতে বাধ্য হচ্ছে।

এই অবস্থায় আমিনরা এই সমস্ত জমির মালিকদের জমিকে প্লট করে বিক্রিী জন্যে নতুনভাবে জরিপ করে দেওয়ার প্রস্তাব দিচ্ছে। এমনকি বহু জায়গায় জমির মালিকানা নিয়েও বিতর্ক রয়েছে। সেই সব জমিকেও জরিপ করে আইনি করে দেওয়ার ব্যবস্থা করছে আমিনরা। আর এই কাজের সূত্রেই এলাকার বর্তমানে আমিনদের বাড়বাড়ন্ত। জমি কেনা-বেচাকে কেন্দ্র করে আমিনদের নয়া সিন্ডিকেট তত্ত্ব ফের মাথাচাড়া দিয়ে উঠেছে রাজারহাটে।

অন্য একটি সূত্র থেকে জানা গিয়েছে,এই জমি বেচা-কেনার সূত্রে আমিনদের ব্যবসা মারাত্মকভাবে বেড়ে গিয়েছে। তারা তো এখন সরাসরি জমি জরিপের নাম করে কেনা-বেচাতে যুক্ত হয়ে পড়েছে। এদের পাশাপাশি প্রচুর অসাধহ আমিনরা রয়েছে যারা জমির একাংশ আবার নিজেদের দখলে রেখে দিচ্ছে। সেটা পড়ে চড়া দামে বিক্রি করছে। তবে রাজারহাটের সিন্ডিকেট কারবারীদের সঙ্গে নিউটাউনের কোনো যোগসূত্র নেই,এমনটাই মনে করছেন পুলিশ তথা স্থানীয়রা।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে একথা অস্বীকার করার উপায় নেই সিন্ডিকেটের পুরানো খিলাড়িদের সঙ্গে ওঠা-বসা রয়েছে রাজারহাটের সিন্ডিকেট দাদাদের। তাছাড়া রাজারহাট থেকে ভাঙড়ের দূরত্ব বেশি নয়,তাই এই দুই এলাকাতেই এখন আমিনদের ব্যবসার আড়ালে জমি,বাড়ি বেচা-কেনা সংক্রান্ত নতুন সিন্ডিকেট তত্ত্ব চাঙ্গা হয়ে উঠেছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!