এখন পড়ছেন
হোম > জাতীয় > মুখ্যমন্ত্রীর চালু করা ম্যাগাজিন কি বন্ধ করে দিচ্ছে মোদী সরকার? জল্পনা তুঙ্গে

মুখ্যমন্ত্রীর চালু করা ম্যাগাজিন কি বন্ধ করে দিচ্ছে মোদী সরকার? জল্পনা তুঙ্গে

মমতা ব্যানার্জির সাহিত্য প্রীতির কথা সবাই জানেন। নিজে কবিতা লেখেন, ছবি আঁকেন, সিন্থেসাইজার বাজান। রেলমন্ত্রী থাকাকালীন ২০১১ সালে বন্দ্যোপাধ্যায় ‘রেলবন্ধু’ নামক একটি পত্রিকা চালু করেছিলেন মমতা। যাত্রীদের মধ্যে জনপ্রিয়ও হয়েছিল। কিন্তু গত আট-নয় মাস পত্রিকাটি প্রকাশিত হচ্ছে না। আচমকা জনপ্রিয় পত্রিকা উধাও হয়ে যাওয়ায় জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। মোদীসরকার উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীর উদ্যোগে তৈরি পত্রিকা বন্ধ করলেন কি না, সে প্রশ্নকে ঘিরেও কৌতূহল জমছে।
রাজধানী, দূরন্ত এবং শতাব্দী এক্সপ্রেসের মতো নামীদামী ট্রেনগুলোর যাত্রীরাই ‘রেলবন্ধু’ পত্রিকাটি হাতে পেতেন। শুরুতে ১ লক্ষ কপি ছাপা হলেও পরে চাহিদা অনুযায়ী সংখ্যা বাড়ানো হয়। পত্রিকায় ছাপা হত রেলের খবরাখবর। পাশাপাশি থাকত নানা প্রদেশের খাবার নিয়ে প্রতিবেদন এবং রেলওয়ে পর্যটন সংক্রান্ত রুটের রূপরেখা। প্রকাশিত হত বিশিষ্ট ব্যক্তিত্বদের রেলভ্রমণের রোমাঞ্চকর খবরও। তবে পত্রিকার এক তৃতীয়াংশ জুড়েই থাকত বিজ্ঞাপন। ফলে রেলমন্ত্রকের কোষাগারে আসত রাজস্ব। কিন্তু হঠাৎ করেই পত্রিকাটি দেখা যাচ্ছে না দূরগামী ট্রেনগুলোতে। শেষ কপি প্রকাশিত হয়েছিল ২০১৭ সালের অক্টোবর মাসে। এমনটাই জানাচ্ছে রেলমন্ত্রক।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

২০১৮-১৯ এর আর্থিক বর্ষে কেন্দ্রীয় রেল আর্থিক বছরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি যে বাজেট পেশ করেছিলেন সেখানে রেলের বিভিন্ন প্রকল্পে বাংলার জন্য বরাদ্দের পরিমাণ ছিল যৎসামান্য। এর পাশাপাশি, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বিস্তারিত তথ্য সম্বলিত ‘পিঙ্ক বুক’-এ এমন অনেক প্রকল্পের উল্লেখই ছিল না, যেগুলি রেলমন্ত্রী থাকাকালীন পশ্চিমবঙ্গের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় আগামী দিন করবেন বলে ইঙ্গিত দিয়েছিলেন। এই পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের রেলের অন-বোর্ড ম্যাগাজিন ‘রেলবন্ধু’র প্রকাশনা বন্ধ হওয়ায় গুঞ্জন শুরু হয়েছে।
রেলমন্ত্রকের ডিরেক্টর (ইনফরমেশন অ্যান্ড পাবলিসিটি) রাজেশ ডি বাজপেয়ি জানান, ‘রেলবন্ধু ম্যাগাজিনটি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। তবে এখানে রেলের ভূমিকা সেরকম নেই। টেন্ডার ডেকে একটি সংস্থার হাতে এই ম্যাগাজিন প্রকাশনার যাবতীয় ভার দিয়েছিল রেলমন্ত্রক। বিজ্ঞাপন সংক্রান্ত কিছু সমস্যার জন্য সেই সংস্থাই এটি প্রকাশ করা বন্ধ করে দিয়েছে।’ তবে রেলমন্ত্রকের ওই শীর্ষকর্তা জানিয়েছেন, ম্যাগাজিনটির দায়িত্ব এবার দেওয়া হবে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (আইআরসিটিসি)-এর হাতে। ট্রেনের খাবার দেওয়ার পাশাপাশি এটিও সামলাবেন তাঁরা। তবে প্রকাশনা কে করবে, তা টেন্ডার ডেকেই ঠিক করা হবে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!