এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > রাফায়েল বিতর্কে মোদি সরকারকে স্বস্তি দিল ফরাসি সংস্থা, জেনে নিন কি?

রাফায়েল বিতর্কে মোদি সরকারকে স্বস্তি দিল ফরাসি সংস্থা, জেনে নিন কি?

সম্প্রতি ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদো বলেন, “ভারত সরকার এই ব্যাপারে প্রথম প্রস্তাব দেয়। তারপরেই অম্বানির সাথে ড্যাসল্ট কথা বলে। কিন্তূ এতে আমাদের কোনোও সায় নেই।” যার জেরে কেন্দ্রের বিজেপি সরকারকে চেপে ধরেছিল কংগ্রেস। তবে এইবার সেই রাফায়েল ইস্যুতেই কেন্দ্রকে সাময়িক স্বস্তি দিল ফরাসি সংস্থা দাসঁ অ্যাভিয়েশন।

সূত্রের খবর, শুক্রবার ফরাসির এই সংস্থাটির পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয় যে, “বিমান তৈরিতে তাঁরাই অংশীদার হিসাবে অনিল অম্বানির রিলায়েন্সকে বেছে নিয়েছিল।” অন্যদিকে ফরাসি এই সংস্থার মন্তব্যকে সমর্থন করে ফ্রান্স সরকার দাবি করে যে, “এই চুক্তিতে ফ্রান্স সরকার নাক গলায়নি। চুক্তির ক্ষেত্রে বানিজ্যিক সংস্থাগুলির স্বাধীনতা রয়েছে। তারা নিজেদের পছন্দমত তা বাছতেই পারে। সরকার সেখানে হস্তক্ষেপ করে না।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে রিলায়েন্সের সাথে দাসঁ অ্যাভিয়েশনের বানিজ্যিক সিদ্ধান্তে ভারত এবং ফ্রান্সের কোনো বক্তব্য নেই বলে বিতর্কে দাড়ি টানতে চেয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। শেষে এদিন এই ব্যাপারে মুখ খোলেন দাসঁ অ্যাভিয়েশনের সিইও। সূত্রের খবর, ‘এরিক ট্যাপিয়ার মিন্ট’ নামে এক সংবাদপত্রের সাক্ষাৎকারে এই ফরাসি সংস্থার সিইও বলেন, “মেক ইন ইন্ডিয়ার নীতি এবং ডিফেন্স প্রোকিউরমেন্ট প্রসেডিউর 2016 কে মান্যতা দিয়েই রিলায়েন্সের সাথে চুক্তি করে ড্যাসল্ট অ্যাভিয়েশন।” এমনকী রিলায়েন্সকে অংশীদার হিসেবে নেওয়ার সিদ্ধান্ত এই ড্যাসল্ট অ্যাভিয়েশনেরই ছিল বলেও এদিন জানান তিনি। আর যার জেরে লোকসভা ভোটের আগে এখন এই রাফায়েল কেলেঙ্কারিতে অনেকটাই চিন্তামুক্ত কেন্দ্রের বিজেপি সরকার।

Top
error: Content is protected !!