এখন পড়ছেন
হোম > জাতীয় > ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ হবে ভারত? প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চমকে দিলেন

৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ হবে ভারত? প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চমকে দিলেন

ভারতীয় রাজনীতি থেকে অর্থনীতিতে এখন সবথেকে বড় আলোচনার বিষয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সবথেকে বড় স্বপ্ন – ভারতকে শীঘ্রই ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ বানাতে হবে। আর এবার এব্যাপারে মুখ খুলে সবাইকে চমকে দিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি তথা ভারতীয় রাজনীতির ‘চানক্য’ প্রণব মুখোপাধ্যায়। গতকাল ‘ফরওয়ার্ডিং ইন্ডিয়াজ প্রমিস’ নামে এক অনুষ্ঠানে এই বিষয়ে মুখ খোলেন তিনি।

প্রণববাবু জানান, ২০২৪ সালের মধ্যে ভারত ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির দেশে পরিণত হবে, কারণ আগের সরকারগুলি একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করে গেছে। অর্থনৈতিক ও সামাজিক প্রকল্পগুলিতে ভারত অনেক ভালো কাজ করছে, কারণ স্বাধীনতার পর ভারতীয়রা কঠোর পরিশ্রম করেছে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

তিনি আরও বলেন, ভারতের বর্তমান অর্থমন্ত্রী দাবি করতেই পারেন যে ২০২৪ সালের মধ্যে ভারত ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের দেশ হবে। কারণ এর পিছনে এটি একটি শক্তিশালী ভিত্তি রয়েছে। এই প্রচেষ্টা ব্রিটিশদের আমলে নয়, স্বাধীনতার পর ভারতীয়দের দ্বারাই করা হয়েছে। পঞ্চবার্ষিকী পরিকল্পনার মাধ্যমে অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা এবং অন্যান্য প্রকল্প সঠিক ভাবে রূপায়ন করা সম্ভব।

প্রণববাবু এরপরেই দাবি করেন, এই পঞ্চবার্ষিকী পরিকল্পনার ভিত্তিতেই বিনিয়োগ করা হয়। ফলে কংগ্রেসের সরকারগুলি দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে একথা মানতেই হবে। ভারত ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পৌঁছালে, সেখানে কংগ্রেসের ভূমিকা অস্বীকার করলে তা অর্থহীন হবে। অর্থাৎ প্রণববাবু একদিকে যখন মেনে নিচ্ছেন প্রধানমন্ত্রীর স্বপ্ন, বাস্তবে রূপায়িত হতে আর যেমন বেশি সময় লাগবে না, কিন্তু তারই সঙ্গে সেই স্বপ্নের ভিত্তি যে কংগ্রেসের আমলে নেওয়া বহু সিদ্ধান্ত ছিল তাও ঘুড়িয়ে জানিয়ে দিলেন।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!