এখন পড়ছেন
হোম > রাজ্য > শীঘ্রই কি আসছে সুখবর? রাজ্য পুলিশের প্রোমোশনের নিয়মে বড়সড় পরিবর্তন আসতে চলেছে

শীঘ্রই কি আসছে সুখবর? রাজ্য পুলিশের প্রোমোশনের নিয়মে বড়সড় পরিবর্তন আসতে চলেছে

এবার রাজ্য পুলিশের পদের ব্যাপারে শুভ সংকেত পাওয়ার ইঙ্গিত পেতে চলেছেন পুলিশ অফিসারেরা। রাজ্যের বিভিন্ন থানায় পুলিশ অফিসারদের যে ঘাটতি রয়েছে এবং অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর থেকে সাব ইন্সপেক্টর পদে প্রোমোশনের সময় যে ট্রেনিংয়ের ব্যাবস্থা আছে এবার তা তুলে দেওয়ার চিন্তাভাবনা করজেন পুলিশ কর্তারা।

প্রসঙ্গত উল্লেখ্য, এখন রাজ্যের সিংহভাগ থানাতেই হাতে গোনা পুলিশ অফিসার রয়েছে। ফলে একটি থানার একাধিক দ্বায়িত্ব সামলাতে গিয়ে কার্যত হাঁসফাঁস অবস্থা অনেকেরই। তাই এই মুহুর্তে যদি নতুন অফিসার নিয়োগ না হয় ফলে এই সমস্যা আরও বাড়বে। কিন্তু অফিসার নিয়োগ হলেও কি পুরো সমস্যা মিটবে? কেননা, যে নতুন অফিসারেরা নিয়োগ হবেন তাঁদের প্রশিক্ষন দিতেই বেশ কিছুদিন সময় লেগে যাবে। ফলে ঘাটতি একপ্রকার থেকেই যাচ্ছে।

অন্যদিকে রাজ্যে কনস্টেবল থেকে এএসআই এবং এএসআই থেকে সাব ইন্সপেক্টর পদে যাওয়ার জন্য এখনও সেই পুরোনো নিয়মই থাকায় এক একজনকে 18 থেকে 20 বছর তার পদে থাকতে হচ্ছে। এদিকে এহেন কালক্ষেপে নীচুতলার পুলিশ কর্মীদের মনে প্রবল ক্ষোভের সঞ্চার হতে শুরু করেছে। আর এই ক্ষোভকে প্রশমিত করতেই অনেকে মনে করছেন যে, এই পদোন্নতির ক্ষেত্রে প্রশিক্ষনের বিষয়টিকে এবার দ্রুত সম্পন্ন করতে হবে। এমনকী যে কারনে এই পদোন্নতিতে এত দীর্ঘসূত্রিতা হচ্ছে সেই এএসআই থেকে এসআই পদে যাওয়ার ক্ষেত্রে যে ট্রেনিংয়ের বিষয়টি রয়েছে তা তুলে দেওয়ার জন্য নবান্নকে একটি প্রস্তাব দিয়েছেন পুলিশ কর্তারা। কিন্তু এই প্রশিক্ষন না হলে কোনোরুপ অসুবিধের সৃষ্টি হবে না তো?

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এ প্রসঙ্গে এদিন রাজ্যের এক পুলিশ কর্তা বলেন, “কনস্টেবল থেকে এএসআই পদে পদোন্নতির সময় পুলিশ অফিসারদের প্রশিক্ষন নিতে হয়েছে। তাই চাকরিতে ঠিক কী শৃঙ্খলা রয়েছে, কীভাবে তদন্ত এগিয়ে নিয়ে যেতে হবে তা সম্পর্কে বিস্তর ধারনা রয়েছে অফিসারদের।” তবে এই প্রশিক্ষন একেবারেই তুলে দেওয়া হচ্ছে না। পদোন্নতির পরই বন্দোবস্ত করা হবে প্রশিক্ষনের। এখন পুলিশকর্তাদের পাঠানো এই সুপারিশে রাজ্য ঠিক কী বলে সেদিকেই তাকিয়ে প্রশাসনিক মহল।

আপনার মতামত জানান -
Top