এখন পড়ছেন
হোম > জাতীয় > আত্মরক্ষায় পুলিশকে আরো উন্নত করতে অভিনব পদক্ষেপ,বসছে অত্যাধুনিক বডি ক্যামেরা

আত্মরক্ষায় পুলিশকে আরো উন্নত করতে অভিনব পদক্ষেপ,বসছে অত্যাধুনিক বডি ক্যামেরা

জম্মু-কাশ্মীর পুলিশ প্রশাসনের তরফ থেকে আত্মরক্ষায় পুলিশকে আরো সচেতন করতে নতুন উদ্যোগ নিতে দেখা গেলো। বসতে চলেছে অত্যাধুনিক বডি ক্যামেরা। গত বছর থেকেই উপত্যকার সিআরপিএফ জওয়ানরা এমন ধরণের বড ক্যামেরা ব্যবহার করে আসছেন। এতে ব্যাপক সাফল্য পাওয়ার পরই জম্মু কাশ্মীর পুলিশ প্রশাসনও এই ব্যবস্থা অনুসরণ করতে চলেছে। কারণ পাহাড়ের শান্তি শৃঙ্খলা রক্ষার দায়িত্বের সিংগভাগটাই তো তাঁদের উপর বর্তায়।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

চলতি মাসের ২০ তারিখ নাগাধ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান জম্মু-কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল এস পি বেদ। এ প্রসঙ্গে তিনি আরো জানান যে, এই বডি ক্যামেরার মাধ্যমে পুলিশ কর্মীরা কখন কোথায় আছেন তা মুহূর্তেই জানা যাবে। এছাড়া বিক্ষোভের সময়ও তাঁদের পরিস্থিতি নজরে আসবে প্রশাসনের। এছাড়া,পাথর নিক্ষেপকারীদের স্পষ্ট ছবিও ধরা পড়বে ক্যামেরায়। ফলত,ভিডিও রেকর্ডের ফুটেজ দেখে তাঁদের ধরা সহজ হবে। এছাড়া বহুবার সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘণের অভিযোগ উঠেছে। এই অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য,সে বিষয়েও গুরুত্বপূর্ণ নথি সংগ্রহ করা যেতে পারে বলেই মনে করেছেন জম্মু কাশ্মীরের পুলিশের ডিরেক্টর জেনারেল।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের  অশান্ত পরিবেশের একটি প্রধান সমস্যার মূলেই দাঁড়িয়ে আছে পাথর নিক্ষেপকারীরা। সাধারণ মানুষদের ভুলভাল ভাবে চালিতে করে অনেক সময়ই বিক্ষোভের দিকে ঠেলে দেয় সীমান্তপ্রদেশের জঙ্গীরা। প্রশাসনের চোখে ধুলো দিতেই এই পথ অবলম্বণ করে তাঁরা। আর এই বিক্ষোভাকারীরাই অস্ত্র হিসাবে তুলে নেয় পাথরকে। পরিস্থিতি নিয়ন্ত্রণের উপায় না পেয়ে পুলিশকেও হাতে তুলে নিতে হয় পাথর। এক্ষেত্রে দুই তরফই একে অপরের উপর কাদা ছোঁড়াছুঁড়ি করে। এখন কোনো পক্ষ দোষী তা বুঝে নিতে সমস্যা হচ্ছে প্রশাসনের। এই সমস্যা থেকে মুক্তি দিতেই ময়দানে আনা হচ্ছে পুলিশের উর্দি পরিহিত অত্যাধুনিক বডি ক্যামেরা। আশা করা হচ্ছে এবার পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!