এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > প্রধানমন্ত্রীর মুকুটে নতুন পালক, নয়া সম্মান পেলেন নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রীর মুকুটে নতুন পালক, নয়া সম্মান পেলেন নরেন্দ্র মোদী

ক্ষমতায় আসার পর থেকেই শক্তি ক্ষেত্রে পরিবেশ বান্ধবের বিকল্প পথ সোলার পাওয়ারের ওপর নির্ভর করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকী দেশের যেসব জায়গায় প্রচলিত শক্তির জেরে বিদ্যুৎ সরবরাহ কার্যত অসম্ভব সেই সব জায়গায় এই বিকল্প শক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রকল্পও চালু করেছে কেন্দ্র। প্রসঙ্গত উল্লেখ্য, গত 2015 সালে ভারত এবং ফ্রান্সের যৌথ উদ্যোগে প্যারিসে ইউএন ক্লাইমেট কনফারেন্স এবং সিওপি 21 এর আড়ালে আইএসও তৈরি করে। মূলত সৌরশক্তির ব্যাবহারকে যে সব দেশ অগ্রাধিকার দেয় সেই দেশগুলির মধ্যে সমন্বয় সাধনই ছিল এই আইএসএ তৈরি করার মূল উদ্দেশ্য।

জানা গেছে, ভারতের গুরুগ্রাম হল এই আইএসএর সদর দপ্তর। আর বিশ্বের পরিবেশ রক্ষায় ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁর পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 2022 সালের মধ্যে যেভাবে ভারত থেকে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যাবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তাতে বেজায় খুশি ইউএনপি। আর তাই এবারে এই পরিবেশের ওপরে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে “চ্যাম্পিয়নস অফ দ্য আর্থ” সম্মানে ভূষিত করছে ইউএনপি।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে শুধু নরেন্দ্র মোদীই নয়, বিশ্বের প্রথম সৌর শক্তি চালিত কোচি বিমানবন্দরও পেতে চলেছে এই স্বীকৃতি। গত 13 বছর ধরে বিশিষ্ট সমাজকর্মী, নীতি, বিজ্ঞান, ব্যাবসা এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের এই সম্মান দিয়ে আসছে রাস্ট্রপুঞ্জ। এবার সেই তালিকায় যুক্ত হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামও।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!