এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > দেশের ৮২% আসন নিয়ে ক্ষমতায় ফিরছেন প্রধানমন্ত্রী – দাবি আমেরিকার সংস্থার সমীক্ষায়!

দেশের ৮২% আসন নিয়ে ক্ষমতায় ফিরছেন প্রধানমন্ত্রী – দাবি আমেরিকার সংস্থার সমীক্ষায়!



আর কয়েক মাস বাদেই ভারতের সাধারণ নির্বাচন – সেখানে পুনরায় প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী ফিরবেন নাকি দেখা যাবে নতুন মুখ – তাই নিয়েই চলছে তুমুল চর্চা। কিন্তু ভারতে ফলাফল যাই হোক বাংলাদেশে পুনরায় প্রধানমন্ত্রী পদে ফিরতে চলেছেন শেখ হাসিনা। আর শুধু পুনরায় প্রধানমন্ত্রী পদে প্রত্যাবর্তনই নয় – তাঁর নেতৃত্ত্বাধীন আওয়ামি লিগ দখল করতে চলেছে দেশের ৮২% আসনই।

অন্তত এমনটাই দাবি রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট সেন্টার বা আরডিসির। এই সমীক্ষায়, সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন মার্কিন পরামর্শক ফরেস্ট ই কুকসান। ওই সংস্থার দাবি, গত ৯ থেকে ১৬ ই ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের ৫১ টি সংসদীয় আসনে সোয়া দুই হাজার ভোটারের উপর এই সমীক্ষা করা হয়েছে। আর তাঁদের সমীক্ষা অনুযায়ী, আওয়ামি লিগ জোট দেশের ৩০০ টির মধ্যে ২৪৮ টি আসনেই জয়ী হতে চলেছে।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

অন্যদিকে, এই সমীক্ষা অনুযায়ী খালেদা জিয়ার নেতৃত্ত্বাধীন বিএনপি জোট তথা জাতীয় ঐক্যফ্রন্ট ৪৯ টির বেশি আসনে জয় পাবে না। ৩ টি আসন যেতে পারে নির্দল ও অন্যান্য প্রার্থীদের দখলে। প্রসঙ্গত, এই সমীক্ষার অন্যতম স্থপতি ফরেস্ট ই কুকসান ডেভলপমেন্ট ইন ডেমোক্রেসি নামে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থার অর্থনীতিবিদ। বাংলাদেশে বিভিন্ন গবেষণা ও সমীক্ষা সংস্থার পাশাপাশি পরিসংখ্যাণ ব্যুরোর (বিবিএস) বিভিন্ন সমীক্ষাতেও পরামর্শক হিসেবে তিনি কাজ করেছেন।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় দাবি করেছিলেন, দলীয় স্তরে তাঁদের করা সমীক্ষা অনুযায়ী আওয়ামি লিগ সর্বোচ্চ ২২০ আসনে জয় পেতে পারে। কিন্তু সমীক্ষক দলের দাবি, তাঁদের সমীক্ষায় উঠে এসেছে যে সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬০% উত্তরদাতা মহাজোট বা শেখ হাসিনার প্রতি এবং মাত্র ২২% জাতীয় ঐক্যফ্রন্ট বা খালেদা জিয়ার প্রতি আস্থা দেখিয়েছেন। প্রসঙ্গত, বাংলাদেশের এই সাধারণ নির্বাচন আগামী ৩০ শে ডিসেম্বর হতে চলেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!