এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > অভিনব সিদ্ধান্ত সরকারি রেফার ছাড়া আর বড় ডাক্তার দেখানো যাবেনা পিজিতে

অভিনব সিদ্ধান্ত সরকারি রেফার ছাড়া আর বড় ডাক্তার দেখানো যাবেনা পিজিতে

প্রবল চাপ তৈরি হচ্ছে রাজ্যের এক নম্বর সুপারস্পেশালিটি হাসপাতাল পিজিতে। সেই চাপ কমাতেই এক অভিনব সিদ্ধান্ত নিচ্ছে তারা। জানা গেছে, জেলায় জেলায় বড় মাপের মাল্টি স্পেশালিটি হাসপাতাল তৈরি হলেও ছোটখাট সমস্যার জন্যেই দূর-দূরান্ত থেকে এই পিজিতে চলে আসেন রোগীরা। যার জেরে ডাক্তারদের জটিল সমস্যার রোগীদের বাদ দিয়ে সেই ছোটখাটো রোগীদের চিকিৎসা করাতে ব্যস্ত থাকতে হয়। আর তাই এ অবস্থার পরিবর্তন ঘটাতে চলেছে পিজি। জানা গেছে এবার থেকে সরকারি হাসপাতালের ডাক্তারদের রেফার লেটার না থাকলে আর সেই রোগীকে যে গ্রহণ করবে না পিজি, আর এই নিয়ে হাসপাতালে রোগী কল্যাণ সমিতির বৈঠকে এক প্রস্তাবও দেওয়া হয়েছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

আর সেই প্রস্তাবে না মিলেছে অনুমোদনও। এমনকি রাজ্য স্বাস্থ্যদপ্তর থেকেও তারা এ ব্যাপারে সবুজ সংকেত পেয়েছে বলে খবর। এখন অনেকেরই মনে প্রশ্ন,তাহলে কি পিজির মতো বড়মাপের হাসপাতালের ডাক্তার দেখানো থেকে বঞ্চিত হবেন জেলার রোগীরা! এ প্রসঙ্গে হাসপাতালের এক কর্তা অবশ্য জানিয়েছেন, কখনই নয় রোগীদের জন্য শীঘ্রই চালু হবে জেনারেল আউটডোর। জানা গেছে, সরকারের কাছে 30 জন জেনারেল ডিউটি মেডিকেল অফিসারও এজন্য রেখেছে পিজি যাতে এই 30 জন ডাক্তারই জেলার রোগীদের দেখতে পারেন।

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আর তাদের নেতৃত্বে থাকবেন বিভিন্ন প্রকার সহকারি অধ্যাপক পদমর্যাদার চিকিৎসকেরা। শুক্রবার পিজি অধিকর্তা ডঃ মনিময় বন্দোপাধ্যায় জানিয়েছেন, “পিজি একটি সুপার স্পেশালিটি হাসপাতাল। এখানে মানুষ জটিল সমস্যা নিয়ে আসবেন এটাই স্বাভাবিক। কিন্তু বড় ডাক্তারদের সময়, উদ্যম, চিকিৎসা, পড়াশুনো যদি সাধারণ বমি পেট খারাপ জ্বর সারাতে চলে যায় তাহলে পিজির কিসের দরকার!”
জানা গেছে বর্তমানে 40 টি আউটডোর রয়েছে রয়েছে এই পিজিতে।সোম,বুধ ও শুক্রবার 10 হাজার লোক এখানে উপস্থিত হন।এছাড়াও প্রতিদিন থাকেন ছয় থেকে সাত হাজার রোগী। মুখ্যমন্ত্রীর ন্যায্য মূল্যের ওষুধের দোকান চালু করে সেই রোগীর সংখ্যা বেড়েছে কুড়ি শতাংশ। ফলে অনেকটাই চাপ পড়ছে পিজির উপর। তাই সেই চাপ কমাতে অপেক্ষাকৃত সহজ রোগের চিকিৎসা ছোট সরকারি হাসপাতালেই করার পরামর্শ দিচ্ছেন পিজি কর্তারা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!