এখন পড়ছেন
হোম > জাতীয় > সরকারি কর্মীদের পেনশন নিয়ে বড় রকমের ঘোষণা করল মোদি সরকার

সরকারি কর্মীদের পেনশন নিয়ে বড় রকমের ঘোষণা করল মোদি সরকার

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সুদিন ফেরাতে এবার নয়া উদ্যোগ কেন্দ্রের। কেন্দ্রীয় কর্মী বিষয়ক মন্ত্রক, চাকরী মেয়াদ শেষের পাঁচ বছর আগে থেকেই কর্মীদের সার্ভিসবুক যাচাই করার জন্য বাধ্যতামূলকভাবে সব দফতরকে নির্দেশ দিয়েছে । অনেক সময়েই দেখা যায় ‘সরকারি চাকরি থেকে কর্মীরা অবসরগ্রহণের পরেও পেনশনের টাকা পেতে বছর ঘুরে যাচ্ছে অবসরপ্রাপ্ত মানুষজনেদের।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই অবস্থার দূরীকরণের জন্যেই কেন্দ্রীয় কর্মী বিষয়ক মন্ত্রক একটি নির্দেশিকা জারী করে বিভিন্ন দফতর কে কর্মীদের সার্ভিসবুক যাচাই করার জন্যে বিশেষ তৎপরতা দেখাতে বলা হচ্ছে। মন্ত্রকের এই নির্দেশিকায় বলা হয়েছে, ‘সরকারি চাকরি থেকে কর্মীরা অবসরগ্রহণের পরে পেনশনের টাকা পেতে প্রায়ই দেরি হয় বলে দেখা গিয়েছে। নির্দিষ্ট সময় অন্তর কর্মীদের সার্ভিস বুক যাচাই না করাই এর প্রধান কারণ।’

উল্লেখ্য বর্তমানে চাকরি জীবনের ১৮ বছর পূর্ণ হওয়ার পরে একটি শংসাপত্র অনুমোদন করা হয়। তারপর চাকরির মেয়াদ শেষ হওয়ার পাঁচ বছর আগে ফের একটি শংসাপত্র দিতে হয় সংশ্লিষ্ট দফতরকে। শেষ সার্ভিস বুক যাচাইকেই চূড়ান্ত বলে গণ্য করা হয়। অপ্রত্যাশিত কোনো ঘটনা ছাড়া সার্ভিস বুক পুনরায় খোলা যায় না।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই প্রথা মাফিক কর্মীদের শংসাপত্র অনুমোদন করা হয়না। সেই কারণেই সমস্ত মন্ত্রক এবং দফতরকে তা সংশ্লিষ্ট দফতরের প্রধান এবং পে অ্যান্ড অ্যাকাউন্টস অফিসারের নজরে আনার জন্যে অনুরোধ করা হচ্ছে। এমনকি কর্মীদের সার্ভিস বুক যাচাইয়ের কাজ কোন অবস্থায় রয়েছে তা সমস্ত মন্ত্রক এবং দফতরকে আগামী ১৫ ই অক্টোবরের মধ্যে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!