এখন পড়ছেন
হোম > রাজ্য > পে কমিশনের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি এবার নতুন ‘ফর্মুলার’ আতঙ্কে রাজ্য সরকারি কর্মচারীরা

পে কমিশনের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি এবার নতুন ‘ফর্মুলার’ আতঙ্কে রাজ্য সরকারি কর্মচারীরা

ইতিমধ্যেই রাজ্যের ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ আরও ছয় মাস বৃদ্ধি পেয়েছে। কিন্তু মেয়াদ বৃদ্ধি হলেও এই বেতন কমিশন নিয়ে বিভ্রান্তি কাটছে না কিছুতেই। কেননা মেয়াদ বৃদ্ধি হলেও তার সুপারিশ ঠিক কবে আসবে এবং কোন ফর্মুলায় এই বেতন বৃদ্ধির সুপারিশ করবে বেতন কমিশন তা নিয়ে প্রবল চিন্তায় রাজ্যের বিভিন্ন সরকারি কর্মচারী সংগঠনগুলো।

জানা গেছে, ব্যান্ড পে এবং গ্রেট পে এই দুটিকে মিলিয়ে একজন সরকারি কর্মচারীর মূল বেতন ঠিক হয়। কিন্তু নতুন বেতন কমিশন নিয়োগ হলে সেই মূল বেতন কে 2.57 দিয়ে গুণ করে নতুন বেতন কাঠামো তৈরি করাই নিয়ম। আর এতদিন এই নিয়মকেই বিগত বাম সরকার বা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সীলমোহর দেওয়া হলেও বর্তমানে একটি পৃথক ফর্মুলা আনতে চলেছে রাজ্য সরকার।

সূত্রের খবর, এই বিষয় নিয়ে কমিশনের সঙ্গে অর্থ দপ্তরের একটি প্রাথমিক আলোচনাও হয়েছে। কিন্তু সেই আলোচনায় ঠিক কী উঠে এসেছে? রাজ্য সরকারের বিভিন্ন কর্মচারী সংগঠন সূত্রের খবর, দু’পক্ষের আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ব্যান্ড পে কে 2.35 এবং গ্রেট পে কে 1.5 দিয়ে গুণ করে বেতন কাঠামো স্থির করা হবে।

আর এখানেই অনেকের আশঙ্কা যে, যদি এই নতুন বেতন কাঠামো স্থির হয় তাহলে বেতন বৃদ্ধির পরিমাণ অনেকটাই কমবে। যেমন, উদাহরণ হিসেবে ধরে নেওয়া যাক কোনো সরকারী কর্মচারীর বর্তমান বেসিক পে 100 টাকা। ফলে 2019 এর জানুয়ারিতে তার মহার্ঘ ভাতার পরিমাণ হবে 125% মানে 125 টাকা। অর্থ্যাৎ সব মিলিয়ে তার ব্যান্ড পে দাঁড়ালো 225 টাকায়। অন্যদিকে চতুর্থ বেতন কমিশনের আমলে যদি সেই ব্যক্তির মূল বেতন 70 টাকা হয় তাহলে নিয়মানুযায়ী পঞ্চম বেতন কমিশনে তার বেতন 30 টাকা বৃদ্ধি পাওয়ায় তার গ্রেড পে দাঁড়িয়ে ছিল 30 টাকায়।

সুতরাং ব্যান্ড পে এবং গ্রেট পে যুক্ত করে উক্ত ব্যক্তির বেতন 255 টাকা। আর এই ফর্মুলা যদি কাজ করে তাহলে সেই বেতনকে 2.57 দ্বিগুণ করে ষষ্ঠ বেতন কমিশন তার বেসিক হবে 655.35 টাকা। কিন্তু সেই 2.35 ব্যান্ড পের সাথে যুক্ত করলে 528 পয়েন্ট 75 টাকা এবং গ্রেড পের সাথে 1.5 গুন করলে হবে 45 টাকা। ফলে সব মিলিয়ে বেসিক এর সংখ্যা দাড়াবে 573.75 টাকায়। আর এই অংকটা চলতি ফর্মুলার থেকে অনেকটাই কম বলে মত একাংশের।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তাই এই ফর্মুলা প্রয়োগের আগে সরকার এবং কমিশনকে আরও একটু ভাবনা-চিন্তা করার আবেদন জানিয়েছেন সরকারি কর্মচারী সংগঠনের একাংশ। তবে এই ব্যাপারে এখনো কিছুই চূড়ান্ত হয়নি বলে এ দিন জানান সেই বেতন কমিশনের এক আধিকারিক। সব মিলিয়ে পে কমিশনের মেয়াদ বৃদ্ধির আতঙ্কের পর এবার নতুন ফর্মুলার আতঙ্কে দিন গুজরান করছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!