এখন পড়ছেন
হোম > রাজ্য > পর্যটনের প্রসারে ‘হাতিয়ার’ টি-শার্ট, ইতিহাসকে তুলে আনতে বিষ্ণুপুর প্রশাসনের অভিনব উদ্যোগ

পর্যটনের প্রসারে ‘হাতিয়ার’ টি-শার্ট, ইতিহাসকে তুলে আনতে বিষ্ণুপুর প্রশাসনের অভিনব উদ্যোগ

Priyo Bandhu Media

বিষ্ণুপুরের পর্যটন ও মৃতপ্রায় হস্তশিল্পকে টি-শার্টের মাধ্যমে প্রচারের আলোয় আনার অভিনব উদ্যোগ প্রশাসনের। ঐতিহাসিক রাসমঞ্চ থেকে শুরু করে দলমাদল কামান সহ শ্যামরাই,জোড় শ্রেণী,কালাচাঁদ প্রভৃতি মন্দিরের ছবি এবার টি-শার্টের মাধ্যমে মানুষের বুকে বুকে ঘুরবে।

পাশাপাশি টি-শার্টে থাকবে বিষ্ণুপুরের বিখ্যাত বালুচরি,লন্ঠন, কাঁসা প্রভৃতি শিল্প সামগ্রীর ছবিও। এদিন রাসমঞ্চে প্রাঙ্গণে প্রশাসনের তরফ থেকে আনুষ্ঠানিক ভাবে ওই টি-শার্টের উদ্বোধন করেন বিষ্ণুপুরের মহাকুমাশাসক মানস মন্ডল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিষ্ণুপরের এসডিপিও সুকমলকান্তি দাস সহ অন্যান্যরা। এদিন প্রাথমিক প্রচারের জন্যে বিষ্ণুপুরের স্বীকৃত ট্যুরিস্ট গাইডদের একটি করে টি-শার্ট দেওয়া হয়েছে।

প্রশাসনিক সূত্রের খবর,রাজ্য হোক বা দেশ বিভিন্ন পর্যটন কেন্দ্র কে ঘিরে বহু পর্যটন শিল্প গড়ে ওঠে। ভ্রমণ বিলাসী দেশ-বিদেশের মানুষেরা ঘুরতে এসে ক্রয়ক্ষমতার মধ্যে বিশেষ বিশেষ কিছু জিনিস কিনতে আগ্রহ দেখায়। যেমন দীঘায় গেলে ঝিনুকের মালা সহ বিভিন্ন জিনিস,কৃষ্ণনগরে গেলে মাটির পুতুল আবার দার্জিলিং-এ গেলে শীতের পোষাক কিনে বাড়ি ফেরেন পর্যটকরা।

তেমন বিষ্ণুপুরে ঘুরতে এসে পোড়ামাটির জিনিসের পাশে বালুচরি শাড়ির খোঁজ করেন অনেকেই। কিন্তু এই শাড়ি মধ্যবিত্তের নাগালের বাইরের একরকম এটা বলা যায়। পাঁচ হাজার টাকা থেকে এর দাম শুরু। তাই ইচ্ছে থাকলেও কিনতে পারেননা অনেকেই। পর্যটকদের এই সমস্যার কথা মাথায় রেখেই বিষ্ণুপুর মহকুমা প্রশাসনের পক্ষ থেকে এবার বিষ্ণুপুরের সমস্ত পর্যটন উপকরণকে টি-শার্টে ছাপিয়ে তা সস্তায় বিক্রি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এবং এই টি-শার্টের দাম সাধারণের আয়ত্ত্বের মধ্যেই করা হয়েছে,এমনটাই জানালেন প্রশাসনের আধিকারিকরা।

প্রাথমিকভাবে ঐতিহাসিক বিভিন্ন মন্দির, সৌধ ও হস্তশিল্পের ছবি সম্বলিত একহাজার টি-শার্ট তৈরি করা হয়েছে। এবং স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমেই পোড়ামাটির হাটে বিক্রি করা হবে বলেই জানালেন মহাকুমা শাসক। এবং এর পরবর্তী ধাপে পর্যটকরা যাতে বিষ্ণুপুরের স্মৃতি হিসাবে টি-শার্টি বাড়িতে নিয়ে যেতে পারেন না,তার জন্য এর ব্যাপ্তি বাড়ানোরও আশ্বাস দিলেন তিনি।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এ প্রসঙ্গে স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, “আমরা যে কোনও পর্যটন কেন্দ্রে গেলে সেখানকার পরিচিত কিছু জিনিস পরিবার ও আত্মীয় স্বজনদের জন্য কিনে আনি। সেই রকমই বিশেষ ওই টি-শার্ট পর্যটকরা কিনলে তার মাধ্যমে বিষ্ণুপুরের পর্যটনের প্রচার বাড়বে।” এরসঙ্গে বিষ্ণুপুরের পর্যটন শিল্পকে পুনরুজ্জীবিত করতে প্রশাসনের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করলেন তাঁরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!