এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আজ সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলার রায় – তীব্র উত্তেজনায় তাকিয়ে সব পক্ষই

আজ সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলার রায় – তীব্র উত্তেজনায় তাকিয়ে সব পক্ষই

আজ সোমবার ৬ ই আগস্ট সুপ্রিম কোর্টে পশ্চিমবঙ্গের বহু বিতর্কিত পঞ্চায়েত মামলার শুনানির দিন। এদিনের শুনানি প্রত্যাশা মতো সম্পন্ন হলে হয়ত এটাই এই মামলার শেষ শুনানির তারিখ হতে পারে। সেক্ষেত্রে সুপ্রিম কোর্ট এই মামলার রায় এদিনই ঘোষণা করবে এমন সম্ভবনাও তৈরী হয়েছে বলে ধারণা রাজনৈতিক মহলের।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে এদিন এই মামলার শুনানি হবে। এই মামলার রায়ের অপেক্ষায় এখন প্রহর গুনছে গোটা পশ্চিমবঙ্গবাসী সহ রাজ্যের সমস্ত রাজনৈতিক দল। উল্লেখ্য এই মামলার সর্বশেষ শুনানির দিনে আদালত জানিয়েছিলো রাজ্যের যে সব আসনে নির্বাচন না হওয়ার কারণে সেই আসনের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন – সেইসব আসনে আগের মতোই গেজেট বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ বহাল থাকবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে যেসন আসনে নির্বাচন হয়েছে সেখানে বিজ্ঞপ্তি জারির ক্ষেত্রে কোনও বিধি নিষেধ নেই। সেদিক থেকে দেখতে গেলে রাজ্যের বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী ৩৪.‌২% আসনের ভবিষ্যত নির্ধারিত হতে পারে এদিন। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ মিলিয়ে মোট ৫৮,৬৯২ আসনের মধ্যে ২০,১৫৯ আসনে কোনো প্রতিদ্বন্দ্বিতা হয়নি এবং বিরোধীরা প্রার্থী দিতে না পারায় এর সিংহভাগেই জয়ী হয় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

এই খতিয়ান দেখে রীতিমতো স্তম্ভিত হয় দেশের শীর্ষ আদালত। এমনকি এর ফলে আদালতের কাছে তীব্রভাবে তিরস্কৃত হতে হয় রাজ্য নির্বাচন কমিশনকেও। এদিন সুপ্রিম কোর্টের নির্দেশে রাজ্য নির্বাচনের পক্ষ থেকেও কিছু নথি পেশ করার কথা রয়েছে। জানা গিয়েছে এই নথি দেখে এবং শেষবারের মতো আদালত সব পক্ষের বক্তব্য শুনে চুড়ান্ত রায় ঘোষণা করবে। ফলে আজকের রায়ের উপরে কার্যত দাঁড়িয়ে আছে পঞ্চায়েতের ভবিষ্যৎ বলেই মনে করছেন সংশ্লিষ্ট রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!