এখন পড়ছেন
হোম > বিশেষ খবর > পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টে কি হল আজকের শুনানির শেষে?

পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টে কি হল আজকের শুনানির শেষে?

পঞ্চায়েত নির্বাচন নিয়ে গতকাল ডিভিশন বেঞ্চে শাসকদলের করা মামলা খারিজ করে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় তা বিচারপতি সুব্রত তালুকদারের সিঙ্গল বেঞ্চে পাঠান। সেই মামলার শুনানির আগেই শাসকদলের আইনজীবী-সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, পঞ্চায়েত নির্বাচনের উপর স্থগিতাদেশ যে আইনসম্মত নয় তাই নিয়েই তিনি সওয়াল করবেন। আজকের শুনানি আপাতত শেষ।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

শাসকদলের ‘লাগামহীন সন্ত্রাসের’ ফলে সব আসনে মনোনয়ন দিতে পারেনি বিরোধীরা অভিযোগে মনোনয়ন পর্বের শেষদিনে রাজ্য নির্বাচন কমিশনে যায় বিরোধীরা। কমিশন বিরোধীদের দাবি মত মনোনয়ন জমা দেবার সময়সীমা আরো একদিন বাড়িয়ে দেয়। এরপরেই তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় কমিশনকে চিঠি দিয়ে জানান, এই নির্দেশ আইন মোতাবেক হয় নি। ফলে রাত না পেরোতেই নির্দেশ প্রত্যাহার করে নেয় কমিশন। ফলে বিরোধীরা আদালতে যান, আদালত প্রথমে ১৬ এপ্রিল পর্যন্ত পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দেয় এবং নির্বাচন কমিশনকে বেশ কিছু প্রশ্নের উত্তর তথ্য সহ আদালতকে জানাতে নির্দেশ দেয়। গতকাল সেই শুনানির শেষে স্থগিতাদেশ আরো একদিন বাড়িয়ে আজ দুপুর দুটো পর্যন্ত করেন বিচারপতি তালুকদার। সেই শুনানির শেষে, প্রত্যাশামতোই আজও পঞ্চায়েত নির্বাচনের ব্যাপারে কোনো রায় দিল না কলকাতা হাইকোর্ট। নির্বাচন সংক্রান্ত যাবতীয় কাজ বুধবার পর্যন্ত স্থগিত করে দিল আদালত।

আজ দু পক্ষের সওয়ালই শুনেছেন বিচারপতি সুব্রত তালুকদার, রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের পক্ষে কল্যাণ বন্দ্যোপাধ্যায় দীর্ঘক্ষণ ধরে সওয়াল করেন। শুনানির শেষে স্থগিতাদেশ আগামীকাল পর্যন্ত বর্ধিত করে বিচারপতি জানিয়েছেন আগামীকাল সকাল ১০টা থেকে শুনানি ফের শুরু হবে।

Top
error: Content is protected !!