এখন পড়ছেন
হোম > জাতীয় > ওপিনিয়ন পোল, কি হতে চলেছে গুজরাট ও হিমাচল প্রদেশে?

ওপিনিয়ন পোল, কি হতে চলেছে গুজরাট ও হিমাচল প্রদেশে?

ভোটের নির্ঘন্ট ঘোষণা হতেই একে একে সামনে আসতে শুরু করেছে বিভিন্ন সংস্থার করা ওপিনিয়ন পোল। আমজনতার মনে প্রশ্ন কি হতে চলেছে হিমাচল প্রদেশ ও গুজরাটে? কে দখল করবে মসনদ বিজেপি না কংগ্রেস? দুই রাজ্যের ভোটগণনা আগামী ১৮ই ডিসেম্বর, তার আগে ইন্ডিয়া টুডে ও অ্যাক্সিস-র সমীক্ষা বলছে এই দুই রাজ্যেই বিশেষ ঘাম ঝরাতে হবে না বিজেপিকে। কংগ্রেসের দাবিকে কার্যত নস্যাৎ করে সাধারণ মানুষ পদ্মফুলেই ভরসা রাখতে চলেছেন আবারো।
সমীক্ষা বলছে, ৬৮ আসনের হিমাচল প্রদেশ বিধানসভায় এবার আর কুর্সি ধরে রাখতে পারবেন না কংগ্রেসের বীরভদ্র সিং। ৬৮টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৪৩ থেকে ৪৭টি আসন, অন্যদিকে কংগ্রেস পেতে পারে ২১ থেকে ২৫টি আসন।অর্থাৎ গেরুয়া শিবির একক সংখ্য়াগরিষ্ঠতা নিয়েই হিমাচল প্রদেশের মসনদে বসতে পারে।
কিন্তু হিমাচল প্রদেশের থেকেও সাধারণ মানুষের বেশি আগ্রহ মোদী-অমিত শাহর আপন রাজ্য গুজরাট নিয়ে। ১৮২ আসনের গুজরাট বিধানসভায় ২০১২ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্ব বিজেপি পেয়েছিল ১১৫টি আসন। এবার বিজেপির দাবি তাঁরা ১৫০ এরও বেশি আসন নিয়ে ক্ষমতায় আসতে চলেছেন। অন্যদিকে কংগ্রেসের দাবি মোদীর রাজ্য থেকেই বিজেপির বিপর্যয় শুরু হবে, বিশেষ করে আহমেদ প্যাটেল যেভাবে রাজ্যসভায় গেছেন তারপরে চাকা ঘুরবেই। কিন্তু সমীক্ষা বলছে এবার বিজেপি কমপক্ষে ১১৫ থেকে ১২৫টি আসন পেতে পারে আর কংগ্রেসকে ৫৭ থেকে ৬৫টি আসন নিয়েই খুশি থাকতে হবে। অর্থাৎ সমীক্ষা সত্যি হলে রাহুল গান্ধীকে এবারেও ফিরতে হবে খালি হাতে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!