এখন পড়ছেন
হোম > জাতীয় > ওঁৎ পেতে পাক-হ্যাকাররা! এক ফোনেই আপনার অ্যাকাউন্ট হবে সাফ! সাবধানবাণী CID-র

ওঁৎ পেতে পাক-হ্যাকাররা! এক ফোনেই আপনার অ্যাকাউন্ট হবে সাফ! সাবধানবাণী CID-র

এবার অভিনব কায়দায় ভারতীয়দের সঙ্গে প্রতারণা শুরু করল পাকিস্তান। পাকিস্তানিরা বরাবরই ভারতীয়দের সাথে পেরে উঠতে না পেরে একপেশে হয়ে থাকে। পূর্বের বহু ঘটনা থেকেই তা প্রমাণিত। এমনকি আন্তর্জাতিক মহলেও পাকিস্তান সেই অর্থে কোনো গুরুত্বই পায়না। তাই এবার ভারত তথা ভারতবাসীকে বিপদে ফেলতে প্রতারণার নতুন পদ্ধতি আমদানি করেছে পাকিস্তান। ফোন করে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার পদ্ধতি বার করেছে তাঁরা। এই কাজ করতে ভারতে যাবার প্রয়োজন পড়ে না, পাকিস্তানের বসেই কাজ হয়ে যায়। তাই ধরা পড়ার ভয় নেই।

সম্প্রতি সিআইডি সূত্রে জানা গেছে, পাকিস্তান থেকে ভারতীয়দের কাছে একটি ফোন আসছে এবং সেই ফোনের মাধ্যমে ভারতীয়দের ব্যাংক সংক্রান্ত সমস্ত তথ্য হাতিয়ে নিয়ে অ্যাকাউন্ট সাফ করে দেওয়া হচ্ছে। সম্প্রতি এমনই বেশ কিছু অভিযোগ পেয়েছে সিআইডি। তারপরই তদন্ত শুরু করে তাঁরা। এর সাথে সতর্ক থাকার আবেদন করা হয়েছে ভারতবাসীকে। বিপদে পড়লে যাতে ভারতীয়রা সাহায্য পায়, তার জন্যে একটি হেল্প লাইন নাম্বার চালু করা হয়েছে।

সিআইডির তরফ থেকে জানানো হয়েছে, +92 দিয়ে পাকিস্তানের নাম্বার শুরু হয়। সুতরাং এই নাম্বার থেকে কোন ফোন আসলে ভারতীয় নাগরিকদের ফোন না ধরার অনুরোধ জানিয়েছে সিআইডি। শুধু তাই নয়, যদি মিস কল আসে, তাহলেও যেন কোনোভাবেই কল ব্যাক না করা হয়। এবং যদি কোনভাবে ফোনটি রিসিভ করা হয়, তাহলে যেন সাথেসাথেই সিআইডির নম্বরে জানানো হয় বলে সিআইডি আবেদন রেখেছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সিআইডির হেল্পলাইন নাম্বার টি হল 033-24790253/033-247914407/ 033-24490253। সিআইডির পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, +92 দিয়ে কোনরকম ফোন আসলে এই নাম্বারে যেন ফোন করে সাথে সাথে যোগাযোগ করা হয়। তবে সিআইডির তরফ থেকে বলা হয়েছে, সব থেকে ভালো হয়, যদি উল্লেখিত কোড নাম্বার থেকে আসা ফোন না ধরা হয়।

+92 দিয়ে ফোন করে পাকিস্তানের তরফ থেকে ভারতীয়দের মোবাইলে ম্যালওয়ার র‍্যানস‍্যামওয়ার পাঠিয়ে দেওয়া হচ্ছে। এটি একটি ভাইরাস। আর তারপরেই যাকে ফোন করা হচ্ছে তার ব্যাংক সংক্রান্ত সমস্ত তথ্য হাতিয়ে অ্যাকাউন্ট ফাঁকা করে দেওয়া হচ্ছে। এ ধরনের অভিযোগ পশ্চিমবঙ্গ থেকেও এসেছে। সিআইডির তরফ থেকে এ সংক্রান্ত ব্যাপারে তথ্য পেয়ে নড়েচড়ে বসেছে ভবানী ভবন। তদন্তের জন্য ডিএসপির নেতৃত্বে একটি বিশেষ টিম গঠন করা হয়েছে। তবে এক্ষেত্রে জাতীয় সুরক্ষার প্রশ্নটিই ব্যাপকভাবে ধরা পড়েছে। তাই সে বিষয়ে নাগরিকদের আগেভাগেই সতর্ক করেছে সিআইডি।

পাকিস্তানে প্রতারণার ঘটনায় যে বিষয়টি সব থেকে বেশি সামনে এসেছে, তা হল জাতীয় নিরাপত্তার। বজ্র আঁটুনি ফস্কা গেরোর মত জাতীয় নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে সব মহলে। এই ধরনের ঘটনার ফলে পাকিস্তান যে দেশের জন্য একটি থ্রেটের চেষ্টা চালিয়ে যাচ্ছে, সে প্রসঙ্গে একমত সব মহলই। আপাতত দেখার পাকিস্তানকে আটকাতে কেন্দ্রীয় সরকার এ ধরনের প্রতারণার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়? উপরন্তু এর সাথে জাতীয় নিরাপত্তার বিষয়টিও জড়িত। তবে সরকার এর বিরুদ্ধে ব্যবস্থা নিক চাই না নিক, সর্বপ্রকারে জনসাধারণকেই সাবধান হতে হবে বলে মনে করছে গোয়েন্দা বিভাগ। এই বিষয়টির ওপর কড়া নজর রেখেছে কেন্দ্রীয় প্রশাসন।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!