এখন পড়ছেন
হোম > অন্যান্য > এক কাপ কফি আপনার কি উপকার করতে পারে – জানলে চমকে যাবেন

এক কাপ কফি আপনার কি উপকার করতে পারে – জানলে চমকে যাবেন

শীতের জবুথবু সকালে গরম ধোঁয়া ওঠা এক কাপ কফি, বা অফিসের ব্যস্ত সিডিউলের মাঝে মাথা ধরে যাওয়া অবস্থা থেকে মুক্তি পেতে কয়েক চুমুক কফি! ভাবলেই মনটা ভালো হয়ে যায় – কিন্তু, শুধু আর মন ভালো করাই নয়! সাম্প্রতিক একটি গবেষণা কফির স্বাস্থ্য সম্পর্কিত আরেকটি নতুন যে দিক আবিষ্কার করেছে জানলে চমকে যাবেন!

সাম্প্রতিক একটি গবেষণায় বলা হয়েছে নিয়মিত কফি খেলে স্থূলতা এবং ডায়াবেটিস-এর মত রোগ থেকে রক্ষা করতে শরীরে নিজের থেকেই ‘ফ্যাট ফাইটিং’ তৈরী হয়। ‘দ্য জার্নাল সাইন্টিফিক’ রিপোর্টে বলা হয়েছে যে মানুষের শরীরে এমন একটা জিনিস খুঁজে বার করতে হবে, যেটা কিনা ব্রাউন ফ্যাটের ফাংশন গুলির উপরে প্রভাব ফেলতে পারে। আর এর ফলে ক্যালরি এবং শরীরের অতিরিক্ত এনার্জি দ্রুত বার্ণ করে ফেলতে পারে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

যেহেতু শরীরের অতিরিক্ত ফ্যাট থেকেই ডায়াবেটিসের মত রোগ শরীরে বাসা বাঁধার সুযোগ পায়, তাই শরীরের অপ্রয়োজনীয় ফ্যাট বা এনার্জি দ্রুত বার্ন করে ফেলা অত্যন্ত জরুরি। আর এবার গবেষক দলটি শরীরের ব্রাউন ফ্যাট ফাইটিং পরীক্ষা করবার জন্য, একটি হিট ইমেজিং কৌশল ব্যবহার করেন। আর সেখানে দেখা গেছে এই কাজে কফির ব্যবহার অনবদ্য।

নটিংহাম ইউনিভার্সিটির প্রফেসর মাইকেল সাইমন্ডস এই প্রসঙ্গে জানিয়েছেন, আমাদের আগের গবেষণা থেকে আমরা জানতে পেরেছি যে ব্রাউন ফ্যাটটা সাধারণত মানুষের ঘাড়ের কাছে অবস্থিত। তাই ব্রাউন ফ্যাট গরম হয়ে গেলে অর্থাৎ কফি খাওয়ার সময় আমরা সেটা অনুভব করতে পারি এবং সেখান থেকে কিছু ছবি নিয়ে আমরা গবেষণা করি।

তিনি আরও জানান, সেই গবেষণার ফলাফল ছিল ইতিবাচক এবং আমরা এখন নিশ্চিত যে কফিতে থাকা উপাদানগুলির মধ্যে এমন একটি ক্যাফিন উদ্দীপক আছে যেটা ব্রাউন ফ্যাট কে দ্রুত পুড়িয়ে ফেলতে সহায়তা করে। তাই আর কি? এবার থেকে মনের সুখে কফি খান, আর ডায়াবেটিসের মত জটিলতাকে জীবন থেকে দূরে রাখুন।

Top
error: Content is protected !!