এখন পড়ছেন
হোম > রাজ্য > এবার যোগ্যতা অনুযায়ী পদোন্নতি না হওয়ার অভিযোগে স্বাস্থ্য ভবন অভিযান করলেন রাজ্যের নার্সরা

এবার যোগ্যতা অনুযায়ী পদোন্নতি না হওয়ার অভিযোগে স্বাস্থ্য ভবন অভিযান করলেন রাজ্যের নার্সরা

দীর্ঘদিন ধরেই অসন্তোষ দানা বাঁধছিল রাজ্যের নার্সদের মনে। সেই অসন্তোষ ক্ষোভ পরিনত হতে সময় লাগলো না। যোগ্যতা অনুযায়ী হচ্ছে না পদোন্নতি। দীর্ঘদিন ধরে এক পদে থাকা সত্ত্বেও তাঁদের যোগ্যতা খতিয়ে দেখে উত্তরণ ঘটানো হচ্ছে না। ফলত ব্যাহত হচ্ছে তাঁদের মর্যাদা। তাই এবার আর মুখ বুঝে আর ঘরে বসে থাকা নয়। পরিস্থিতি পালটাতে আন্দোলনকে হাতিয়ার করে পথে নামলো শতাধিক নার্স।

যোগ্যতা অনুযায়ী পদোন্নতির দাবীতে ব্যানার,ফেস্টুন,প্ল্যাকার্ড সহযোগে স্বাস্থ্যভবনে অভিযান চালান তাঁরা। তাঁদের দাবীদাওয়া সম্বলিত একটি স্মারকলিপিও জমা দেন স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা অজয় কুমার চক্রবর্তীকে। এবং অবলম্বনে তাঁদের দাবী মেনে না নেওয়া হলে আগামীতে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন তাঁরা,এমনটাই হুঁসিয়ারী বিক্ষুব্ধ নার্সদের।

প্রশাসনের তরফ থেকে জানা গিয়েছে,চার বছরের জেনেরিক বিএসসি নার্সিং প্রশিক্ষণপ্রাপ্তদের ক্ষেত্রে পদোন্নতি হওয়ার কোনো সরকারি নিয়ম নেই। তবে এই নিয়মের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই নার্সরা সরব। যোগ্যতা ভিত্তিক পদোন্নতির ব্যবস্থা চালু করতে হবে-এটাই তাঁদের দাবী। এই দাবীকে সামনে রেখেই গত ৩ আগষ্ট আন্দোলন করেছিলেন তাঁরা। স্বাস্থ্য দপ্তর অধিকর্তাকে ১১ দফা সম্বলিত একটি স্বারজলিপিও জমা দেওয়া হয়। কিন্তু তারপর প্রশাসনের তরফ থেকে কোনো ইতিবাচক পদক্ষেপ নেওয়া না হলে ফের বিক্ষোভের পথে নামেন নার্সদের একাংশ। গতকাল প্ল্যাকার্ড,ফেস্টুন হাতে নিয়ে স্বাস্থ্য দপ্তরের দিকে পা বাড়ান তাঁরা। বেশ কয়েকঘন্টার বিক্ষোভকারীদের ধর্নার জেরে উত্তপ্ত ছিল স্বাস্থ্য দপ্তর চত্বর। ফের দাবী দাওয়া সম্বলিত স্মারকলিপি জমা দেওয়া হয় স্বাস্থ্য অধিকর্তাকে।

এ প্রসঙ্গে এক বিক্ষোভকারী নার্স বলেন,তিন বা সাড়ে তিন বছরের GNM(General Nursing and Midwifery) প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফ নার্সরা তিন বছরের প্রশিক্ষণ শেষে দু’বছরের ডিগ্রি বা পোস্ট বেসিক B.Sc পড়ার সুযোগ পান। এরপর পদোন্নতির একটি সুযোগ থাকে তাঁদের। তাহলে তাহলে চার বছরের জেনেরিক B.Sc প্রশিক্ষণপ্রাপ্তদের ক্ষেত্রে সরকারের এ ধরনের পদোন্নতির কোনো নিয়ম নেই কেন? এই অসংগতির বিষয়টি প্রশাসনের নজরে আনতেই বারবার বিক্ষোভ জানাচ্ছেন নার্সরা। এবং এটাও স্পষ্ট জানিয়ে দিয়েছেন,এই দাবী মানা না হলে ভবিষ্যৎ-এ জোরদার আন্দোলন করতে বাধ্য হবেন তাঁরা।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আশা করা হচ্ছে,লোকসভা ভোটের আগে নার্সদের অসন্তুষ্ট করবে না প্রশাসন। কারণ রাজ্যসরকার কখনোই নার্সদের ভোটব্যাঙ্ক বিরোধীদের তরফ চলে যাক,এমনটা চাইবে না। সে কথা ভেবেই নির্বাচনের মুখে দাঁড়িয়ে আন্দোলন জোরালো করার অঙ্গীকার নিয়েছেন তাঁরা। এখন কতোদিনে নার্সদের দাবীদাওয়া মেটাতে প্রশাসন সদর্থক উদ্যোগ নেয়,সেটাই দেখার!

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!