এখন পড়ছেন
হোম > জাতীয় > অজিত ডোভালের কাশ্মীর সফরের পরেই হঠাৎ করে বাড়ানো হচ্ছে সেনা, বাড়ছে জল্পনা

অজিত ডোভালের কাশ্মীর সফরের পরেই হঠাৎ করে বাড়ানো হচ্ছে সেনা, বাড়ছে জল্পনা

ভারতের জন্য কাশ্মীর নীতি সবসমই অতিরিক্ত গুরুত্ব পেয়ে এসেছে। বিশেষ করে বারেবারেই অভিযোগ উঠেছে চীনের মদতে এখানে অশান্তির পরিবেশ তৈরির চেষ্টায় আছে পাকিস্তান। ফলে, স্থানীয় অধিবাসীদের ভারত বিরোধী কাজে উৎসাহ দেওয়ার জন্য ভুল বোঝানো হচ্ছে। এর পাশাপাশিই, পাকিস্তানের তরফে কাশ্মীর ছিনিয়ে নেওয়ার একটা চেষ্টা সবসমই দেখা যায়। ফলে, সেখানে সবসমই একটা যুদ্ধের পরিবেশ যেন বিরাজ করছে।

এই পরিস্থিতিতে, দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্সিতে বসে কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান চান নরেন্দ্র মোদী, বলে জল্পনা রাজধানীর রাজনীতির অলিন্দে। ফলে, কাশ্মীর নিয়ে বেশ বড়সড় পরিকল্পনায় আছে অমিত শাহের নেতৃত্বাধীন স্বরাষ্ট্র দপ্তর। ইতিমধ্যেই সেখানে ঘুরে এসেছেন স্বয়ং স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। আর এবার, সম্প্রতি দুদিনের সফরে কাশ্মীরে ঘুরে এলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

আর তারপরেই, বিভিন্ন সূত্রের প্রাপ্ত খবর অনুযায়ী জানা যাচ্ছে, জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা জোরদার করতে আরও ১০ হাজার সেনা সেখানে পাঠানো হচ্ছে। আর এতেই, তীব্র হয়েছে জল্পনা – কাশ্মীরে হঠাৎ করে এত বাড়তি সৈন্য কেন? কেননা, দুদিনের সফরে সেখানে অজিত দোভাল বিভিন্ন নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে কথা বলেন। এই আলোচনা মূলত জম্মু ও কাশ্মীরের আইনশৃঙ্খলা প্রসঙ্গেই হয়েছে বলে জানা গেছে – আর তারপরেই কাশ্মীরে সৈন্য সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

এদিকে এই প্রসঙ্গে, জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং জানিয়েছেন, বাড়তি বাহিনীর জন্য নাকি তাঁরাই আবেদন জানিয়েছিলেন। বর্তমানে, নাকি উত্তর কাশ্মীরে কম সেনা রয়েছে, সেই জন্যই বাড়তি বাহিনীর প্রয়োজন। আর তাই, ১০০ কোম্পানি বাহিনীকে সেখানে পাঠানো হচ্ছে। এমনকি, এই প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফেও জানানো হয়েছে, জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে শক্তি বাড়াতে এবং কাশ্মীরের আইনশৃঙ্খলা বজায় রাখতে এই বাহিনী মোতায়েন করা হচ্ছে। প্রসঙ্গত, দেশের বিভিন্ন জায়গায় মোতায়েন থাকা বাহিনীকে বিমানে দ্রুত জম্মু ও কাশ্মীর পাঠানো হচ্ছে। কিন্তু, শুধুই কি নিরাপত্তা, নাকি অজিত দোভাল সেখানে ‘অন্য’ পরিস্থিতি উপলব্ধি করেই এই বাড়তি সেনা পাঠানোর ব্যবস্থা করেছেন – তাই নিয়েই শুরু হয়েছে জল্পনা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!