এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > ভারতের নির্বাচনে ইভিএম ‘হ্যাক’ হয় – এবার বিদেশের মাটিতে করা হবে প্রমান?

ভারতের নির্বাচনে ইভিএম ‘হ্যাক’ হয় – এবার বিদেশের মাটিতে করা হবে প্রমান?



দীর্ঘদিন ধরেই ভারতের বিরোধী রাজনৈতিক দলগুলির দাবি, ভারতের সাধারণ নির্বাচনে যে ইভিএম ব্যবহার করা হয় তা হ্যাক করা হয় এবং বিজেপি নাকি নির্বাচনের ফল নিজেদের মত করে নেয়। এই নিয়ে সব থেকে বেশি সরব হয় আম আদমি পার্টি ও কংগ্রেস, আর পরবর্তীকালে সেই একই সুরে সুর মেলায় তৃণমূল কংগ্রেস, বহুজন সমাজবাদী পার্টি সহ অন্যান্য বিরোধী দলগুলিও।

যদিও, বিরোধীদের এই দাবিকে চ্যালেঞ্জ করে ভারতের জাতীয় নির্বাচন কমিশন এক ‘ওপেন চ্যালেঞ্জের’ ব্যবস্থা করে। আর সেই চ্যালেঞ্জের সামনে এগিয়ে আসে না কোনো দলই – শুধুমাত্র আম আদমি পার্টি দাবি করে তাদের ইভিএমের চিপ বদল করতে দেওয়া হোক, তাহলেই এই হ্যাকিং প্রমান করা যাবে। যদিও, নির্বাচন কমিশন জানায় – কোনো পরিস্থিতিতেই কেউ ইভিএমের চিপ বদল করতে পারে না – তাই আপের এই দাবি মেনে নেওয়া যাবে না।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

নির্বাচন কমিশনের চ্যালেঞ্জে সারা না দিলেও – ইভিএম নিয়ে বিরোধীদের অভিযোগ অব্যাহত। এমনকি কয়েকদিন আগেই কলকাতায় বিরোধীদের মেগা র‌্যালির পরে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিঙ্ঘভির নেতৃত্বে বিরোধীদের চার সদস্যের এক কমিটি ইভিএম ব্যবস্থা পাল্টে দিয়ে পুরোনো ব্যালট পেপারের ব্যবস্থা ফিরিয়ে আনার জন্য নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলবে।

আর এবার, বিদেশের মাটিতে ভারতের ইভিএম কিভাবে হ্যাক হয় – তা প্রমানের উদ্যোগ নিল ইন্ডিয়ান জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ইউরোপ শাখা। সূত্রের খবর, লন্ডনে ভারতীয় ইভিএমের অন্যতম ডিজাইনার এক সাইবার এক্সপার্টকে দিয়ে একটি লাইভ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। সংগঠনের দাবি, এই প্রদর্শনীতে শুধু হ্যাক করেই দেখানো হবে না ইভিএম, একইসঙ্গে প্রমান করা হবে সর্বভারতীয় এবং রাজ্যের নির্বাচনগুলিতে ইভিএম হ্যাক করে রিগিং করা হয়েছে নিয়মিত ভাবে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!