এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > পুরসভাতে ওভারসিয়র পদে শীঘ্রই বড়সড় নিয়োগ, কমতে পারে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা

পুরসভাতে ওভারসিয়র পদে শীঘ্রই বড়সড় নিয়োগ, কমতে পারে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা

ব্যবসায়িক ও প্রশাসনিক কারণে স্বাভাবিকভাবেই পুর-প্রশাসনের ভিত্তিতে রাজ্যের সবথেকে উল্লেখযোগ্য পুরসভাটি হল কলকাতা পুরসভা। কিন্তু, বেশিরভাগ সময়েই যেই পুর-কর্তৃপক্ষের বিরুদ্ধে জঞ্জাল এবং অপরিস্কারাচ্ছন্ন পরিবেশের অভিযোগ তোলেন অনেকেই। শাসকদলের তরফে তা মেনে নেওয়া না হলেও, বারে বারে এই নিয়ে সোচ্চার হয়েছে পুরসভার বিরোধী বিজেপি, বাম ও কংগ্রেস কাউন্সিলরেরাও।

যদিও, পুরসভার তরফ থেকে বলা হচ্ছে এই ব্যাপারে তাঁদের সদিচ্ছার কোনো অভাব নেই। পুরসভার এই দাবি সত্যি হিসেবে ধরলেও ভেতরে রয়েছে অন্য গলদ। সূত্রের খবর, ওয়ার্ডে ওয়ার্ডে প্রতিদিন যে বর্জ্য তোলা হয় তার অনেকটাই ওভারসিয়ারদের ওপর নির্ভর করে। কোন ওয়ার্ডের কোথায় ময়লা জমে আছে তা বাসিন্দা থেকে কাউন্সিলরদের কাছে খবর নিয়ে সেখানে ময়লা তোলার গাড়ি পাঠান সেই ওভারসিয়াররা। কিন্তু বর্তমানে সেই ওভারসিয়ারদেরই ঘাটতিতে ভুগছে কোলকাতা পুরসভা।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

জানা গেছে, পুরসভার জঞ্জাল অপসারন বিভাগে ২৮৪ টি পদ থাকলেও সেখানে রয়েছে মাত্র ১০৬ জন। ফলে, বাকি ১৭৮ টি পদ কিভাবে পূরন হবে তা নিয়ে চিন্তিত অনেকেই। কেননা, এই ওভারসিয়ার পদের জন্য মাধ্যমিক এবং সাব-ওভারসিয়ার পদের জন্য অষ্টম শ্রেনী যোগ্যতা বলা হলেও বেশিরভাগই মাধ্যমিক উত্তীর্ন না হওয়ায় সমস্যা বাড়ছিল। কোনোক্রমে পুরসভা নিয়মানুযায়ী সাব-ওভারসিয়ারদের পদোন্নতির মাধ্যমে ওভারসিয়ার করে সামাল দেওয়ার চেষ্টা চলছিল। তাই অবশেষে এই সমস্যা মেটাতে পদক্ষেপ নিল কলকাতা পুরসভা।

সূত্রের খবর, সম্প্রতি পুরসভার মাসিক অধিবেশনে এক প্রস্তাবে বলা হয়েছে, মাধ্যমিকের বদলে অষ্টম শ্রেনী উত্তীর্ন হলেই তাঁকে ওভারসিয়ার পদে নিয়োগ করা যাবে। ইতিমধ্যেই এই প্রস্তাব অনুমোদিতও হয়েছে বলে জানা গেছে। এদিকে পুরসভার ওভারসিয়ার পদে নিয়োগে এই শিথীলতা প্রসঙ্গে তাঁদের অভিযোগ যে সত্যি তা উল্লেখ করে বাম পুর দলের মুখ্য সচেতক চয়ন ভট্টাচার্য বলেন, “কর্মীর অভাবে জঞ্জাল অপসারনের কাজ যে ব্যাহত হচ্ছে তা আমরাই বলেছিলাম। দেরিতে হলেও পুরসভার বোধোদয় হয়েছে”। সব মিলিয়ে এবার ওভারসিয়ার-পদে শূন্যপদ মেটাতে উদ্যোগী কলকাতা পুরসভা। ফলে, পুজোর আগেই নতুন নিয়োগের আশায় বুক বাঁধছেন অনেকেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!