এখন পড়ছেন
হোম > অন্যান্য > চাকরি > অশোকনগরে গ্যাস ও তেলের সন্ধানে কেন্দ্রীয় প্রকল্প আসন্ন? হবে বড়সড় কর্মসংস্থান? বাড়ছে জল্পনা‌

অশোকনগরে গ্যাস ও তেলের সন্ধানে কেন্দ্রীয় প্রকল্প আসন্ন? হবে বড়সড় কর্মসংস্থান? বাড়ছে জল্পনা‌

বহু আগেই উত্তর 24 পরগনার অশোকনগরে গ্যাস এবং তেলের সন্ধান পাওয়া গিয়েছিল। তবে তা নিয়ে অনেকের মনেই ধন্দ সৃষ্টি হয়েছিল। বাণিজ্যিকভাবে আদৌ এই গ্যাস এবং তেল উত্তোলন সম্ভব হবে কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন একাংশ। তবে এবার হয়ত বা এক্ষেত্রে বড়সড় সুখবর আসতে চলেছে। সূত্রের খবর, অশোকনগরে বাণিজ্যিকভাবে গ্যাস এবং তেল উত্তোলন করা সম্ভব বলে উত্তর 24 পরগনা জেলা প্রশাসনকে জানিয়ে দিয়েছে ওএনজিসি।

আর যা নিয়ে এখন আশা প্রকাশ করতে শুরু করেছেন জেলা প্রশাসনের আধিকারিকরা। ইতিমধ্যেই এই ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। জানা গেছে, ইতিমধ্যেই প্রশাসনের কাছে নতুন করে 10 থেকে 12 একর জমির জন্য আবেদন জানানো হয়েছে। পাল্টা জেলা প্রশাসনও সেই জমি চিহ্নিত করে রাজ্য সরকারের সবুজ সংকেতের জন্য পাঠানোর তৎপরতা শুরু করেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রায় দেড় বছর আগে অশোকনগর- কল্যাণগড় পৌরসভা বাইগাছি এলাকায় প্রাকৃতিক গ্যাস এবং তেলের ব্যাপারে অনুসন্ধান চালাতে রাজ্য সরকারের কাছ থেকে তিন একর জমি লিজ নিয়েছিল ওএনজিসি। যার পরবর্তীতে সমীক্ষা চালিয়ে একটি কুয়োর মধ্যে প্রতিদিন এক লক্ষ ঘনমিটার গ্যাসের প্রবাহ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছিল ওএনজিসি। ইতিমধ্যেই ফের একটি কুয়ো থেকে সামান্য গ্যাস এবং তেল উত্তোলন করা হয়েছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

যে গ্যাস উত্তোলনের সেস বাবদ ওএনজিসির পক্ষ থেকে রাজ্যকে চার লক্ষের বেশি টাকা দেওয়া হয়েছে। পাশাপাশি জমি লিজ বাবদ বছরে রাজ্য সরকার নির্দিষ্ট পরিমাণ টাকা পাবে বলে খবর। আর এবার গ্যাস উত্তোলনে নতুন করে রাজ্যের কাছে 10 থেকে 12 একর জমির আবেদন জানানো হয়েছে ওএনজিসির পক্ষ থেকে। আর এই গোটা কার্যকলাপ যদি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তাহলে উত্তর 24 পরগনার অশোকনগরের মানুষ বড়সড় সুখবর পেতে চলেছে বলে আশাবাদী প্রশাসনিক কর্তা ব্যক্তিরা।

এদিন এই প্রসঙ্গে অশোকনগর-কল্যাণগড় পৌরসভার চেয়ারম্যান প্রবোধ সরকার বলেন, “এলাকায় প্রচুর গ্যাস এবং তেল রয়েছে। যা আগামী 50 বছর ধরেও তোলা সম্ভব নয়। সেই কারণে তারা পৌরসভার 22 নম্বর ওয়ার্ডে গ্যাস এবং তেল উত্তোলনের নতুন প্ল্যান তৈরি করতে চাইছে। আমাদের কাছে নো অবজেকশন চেয়েছিল। আমরা তা দিয়ে দিয়েছি।” কিন্তু এই ব্যাপারে জেলা প্রশাসন ঠিক কি বলছে?

এদিন এই প্রসঙ্গে উত্তর 24 পরগনার অতিরিক্ত জেলা শাসক তথা জেলা ভূমি এবং ভূমি সংস্কার আধিকারিক দিব্যেন্দু মুখোপাধ্যায় বলেন, “ওএনজিসি অশোকনগরে গ্যাস প্রকল্পের জন্য নতুন করে 10 থেকে 12 একর জমি চেয়েছে। আমরা প্রাথমিকভাবে ওই জমি চিহ্নিত করেছি। ওই সংক্রান্ত রিপোর্ট রাজ্যে পাঠানো হবে। রাজ্য সরকারের অনুমোদন পাওয়া গেলে ওই জমি ওএনজিসিকে দেওয়া হবে।”

সব মিলিয়ে এখন রাজ্য সরকারের সবুজ সঙ্কেত কবে আসে এবং কবে অশোকনগরের মানুষের জন্য বড়সড় সুখবর পাওয়া যায়, সেদিকেই তাকিয়ে রয়েছেন এলাকাবাসীরা। বাংলায় দীর্ঘদিন ধরেই শিল্পস্থাপন ও কর্মসংস্থানের দিকে পাখির চোখের মত তাকিয়ে শিক্ষিত সমাজ। সেখানে এবার কেন্দ্রীয় প্রকল্পের মাধ্যমেই যদি বড়সড় কর্মসংস্থান হয় – তার থেকে ভালো খবর আর কিছু হতে পারে না চাকরি প্রত্যাশীদের কাছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!