এখন পড়ছেন
হোম > জাতীয় > লোকসভা নির্বাচনের আগে দক্ষিণী রাজনীতিতে বড়সড় স্বস্তির খবর গেরুয়া শিবিরের জন্য – জানুন বিস্তারিত

লোকসভা নির্বাচনের আগে দক্ষিণী রাজনীতিতে বড়সড় স্বস্তির খবর গেরুয়া শিবিরের জন্য – জানুন বিস্তারিত

কংগ্রেসকে কড়া চ্যালেঞ্জ জানিয়ে তামিলনাড়ুতে আসনরফা চূড়ান্ত করে ফেলল বিজেপি। দক্ষিণের এই রাজ্যটিতে এআইএডিএমকে দলের সঙ্গে গাঁটছড়া বেঁধে লোকসভা ভোটযুদ্ধে নামতে চলেছে বিজেপি। উত্তরপ্রদেশে যখন মায়াবতী-অখিলেশ বিজেপি বিরোধীতায় এক ছাতার তলায় এসেছে, সেই প্রেক্ষিতেই দক্ষিণে বিজেপিও আসনরফা পাকা করে ফেলল। ওদিকে কংগ্রেস এবং ডিএমকের জোটেও শিলমোহর পড়েছে সম্প্রতি। কাজেই দক্ষিণে কংগ্রেস ও বিজেপির সেয়ানে সেয়ানে লড়াই হবে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন তামিলনাড়ুতে যেকোনো দলের সঙ্গেই জোট করতে রাজি বিজেপি।

তারপরই এআইএডিএমকে দলের সঙ্গে জোট চূড়ান্ত হয়ে গেল। তবে শুধু বিজেপি-এআইএডিএমকে নয়, আরো দুটি দল মিলেই মোট চারটি দলের জোট হতে চলেছে দক্ষিণের রাজনীতিতে বলেই খবর রয়েছে। তামিলনাড়ুর উপমুখ্যমন্ত্রী তথা এআইএডিএমকে কো-অর্ডিনেটর পন্নিরসেলভম এদিন বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে লোকসভা ভোটযুদ্ধে নামার ইঙ্গিত দেন। বিজেপি-এআইএডিএমকের এই জোটে যোগ দিতে চলেছে ডিএমডিকে ও পিএমকে। এমনটাই ইঙ্গিত দিয়েছে এআইএডিএমকে সাংসদ আর বৈতিলিঙ্গম। সূত্রের খবর, তামিলনাড়ু লোকসভার ৪০ টি আসনে ৫০-৫০ আসন রফা হয়েছে কেন্দ্র এবং রাজ্যের শাসকদলের মধ্যে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

রাজ্যের শাসকদল এআইএডিএমকে একাই লড়বে ২০ টি আসনে। আর বাকি ২০ টি আসন ভাগ করে নেবে বিজেপি এবং তার পুরানো জোটসঙ্গীরা। এতে দক্ষিণের রাজ্যে বিজেপির কর্মী সমর্থকদের মনোবল অনেকটাই চাঙ্গা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ তামিলনাড়ুতে বিজেপির সংগঠন একদমই পোক্ত নয়। লোকসভা ভোটে এআইএডিএমকের সঙ্গ বিজেপিকে অনেক শক্তি দেবে বলেই আশা করা হচ্ছে। প্রসঙ্গত, গত মঙ্গলবার ডিএমডিকে দলের নেতা সতীশ জানিয়েছিলেন, বিজেপির সঙ্গে জোট নিয়ে প্রাথমিক পর্যায়ের আলোচনা চলছে। কাজেই বিজেপিকে সামনে রেখে ডিএমকে-কংগ্রেসের বিরুদ্ধে জোট বাঁধতে ইচ্ছুক ডিএমডি – এটার একটা আভাস পাওয়া গিয়েছিল।

অন্যদিকে, পন্নিরসেলভম আগেই বলেছিলেন, কংগ্রেস ও ডিএমকে জোঁট বেঁধে ফেলেছে। কাজেই এআইএডিএমকে একা ভোটের লড়াইয়ে নামবে না। এই প্রকাশ্য মন্তব্যের পর বিজেপির সঙ্গে গাঁটছড়া বাঁধার সিদ্ধান্তের কথা জানিয়ে দিল দল। প্রসঙ্গত, ১৯ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদীর কন্যাকুমারিকা সফর পিছিয়ে ১ মার্চ করা হয়েছে। এর মধ্যে চারটি দল সমঝোতায় এসে মোদীর দক্ষিণ ভারত সফরের সময় তা আনুষ্ঠানিক ঘোষণা করার একটা প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। এই মুহূর্তে গাঁটছড়া বাঁধতে ইচ্ছুক তামিলনাড়ুর রাজনৈতিক দলগুলির নজর রয়েছে মোদীর দক্ষিণ ভারতের সফরের দিকে। ফলে সবমিলিয়ে, লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ ভারতের রাজনীতিতে ঘর গুছিয়ে নিল বিজেপি বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!