এখন পড়ছেন
হোম > জাতীয় > যাত্রীদের সুবিধার্থে ফের একটি নজিরবিহীন পরিশেবা চালুর পথে ভারতীয় রেল

যাত্রীদের সুবিধার্থে ফের একটি নজিরবিহীন পরিশেবা চালুর পথে ভারতীয় রেল

যাত্রী পরিষেবা আরো এক কদম এগিয়ে নিয়ে যেতে নতুন এক পরিষেবার আনুষ্ঠানিক প্রচলন করতে চলেছে ভারতীয় রেল। সংশ্লিষ্ট দফতর সূত্রে জানা যাচ্ছে এবার থেকে গন্তব্যে পৌঁছনোর ২০ মিনিট আগে যাত্রীদের এসএমএস’র মাধ্যমে এই বিষয়ে জানিয়ে দেওয়া হবে।

এরফলে অচেনা জায়গায় সফরকালে যাত্রীদের গন্তব্যে পৌঁছোনোর আগে এই এসএমএস যাত্রীকে সচেতন করবে একথা জানিয়ে যে এবার তাঁর মালপত্র গুছিয়ে ট্রেন থেকে নামার জন্যে প্রস্তুতি নেওয়া দরকার। এইভাবেই যাত্রী পরিচালনার কাজ করবে ইদানিং কালে রেল দফতর প্রবর্তিত যাত্রী পরিষেবার মধ্যে অন্যতম এই এসএমএস অ্যালার্ট পদ্ধতি। তবে রাত ১১টা থেকে সকাল ৭ টা পর্যন্ত এই পরিষেবা জারী থাকবে বলে জানা গিয়েছে।

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই নতুন পরিষেবা প্রসঙ্গে রেলমন্ত্রকের প্রতিমন্ত্রী রাজেন গোহিন জানালেন যে, এই মুহূর্তে ১৩৯ টি স্টেশনে ভয়েস সার্ভিসের মাধ্যেমে অ্যালার্ট দেওয়ার ব্যবস্থা রয়েছে। এবার সেটা এসএমএসের মাধ্যমে করা হবে। তবে এই সুবিধা কেবলমাত্র সংরক্ষিত আসনের যাত্রীদের জন্যেই বলবৎ হয়েছে। উল্লেখ্য মাত্র কদিন আগেই রেল দফতর হোয়াটসঅ্যাপের মাধ্যমে ট্রেনের কনফার্মেশনে সুবিধা চালু করেছে।

এছাড়াও চালু হয়েছে একাধিক আধুনিক পরিষেবা – যার মধ্যে রয়েছে সারথী সেবা নামে একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে শারীরিক ভাবে অসমর্থ ব্যক্তিরা অতি সহজেই স্টেশনে যাতায়াতের জন্য ব্যাটারি চালিত গাড়ির সুবিধা পেতে পারেন। এছাড়াও হুইলচেয়ার সার্ভিসের ব্যবস্থা রয়েছে। যাত্রী মিত্র পরিষেবার মাধ্যমে রোগী এবং হাঁটা চলায় সমস্যা রয়েছে এমন যাত্রীরা অনায়াসেই হুইল চেয়ার পরিষেবা পেতে পারবেন। এইসব একাধিক আধুনিক পরিষেবার মধ্যে নবীনতম সংযোজন হলো এসএমএস অ্যালার্ট পরিষেবা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!