এখন পড়ছেন
হোম > জাতীয় > মহাজোটের ‘মহাসঙ্কট’ ক্রমশ বাড়ছে – মায়াবতীর পর আরেক হেভিওয়েটের ধাক্কা রাহুল গান্ধীকে

মহাজোটের ‘মহাসঙ্কট’ ক্রমশ বাড়ছে – মায়াবতীর পর আরেক হেভিওয়েটের ধাক্কা রাহুল গান্ধীকে

জাতীয় রাজনীতিতে একটা প্রচলিত ধারণা হল উত্তরপ্রদেশ যার কেন্দ্রের কুরসী তার। আগেও একথার প্রমান বহুবার পাওয়া গেছে – এমনকি ২০১৪ সালের লোকসভা নির্বাচনে অমিত শাহ ঘাঁটি গেড়ে বসে থেকে উত্তরপ্রদেশের ৮০ টির মধ্যে বিজেপিকে এনে দেন ৭৩ টি আসন – আর তারই ফলস্বরূপ বিজেপি এককভাবে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে ক্ষমতাসীন হয়।

আর তাই বিপদ বুঝে পরবর্তীকালে বিজেপিকে আটকাতে দীর্ঘদিনের বৈরিতা ভুলে বিভিন্ন উপনির্বাচনে জোট বাঁধে যুযুধান সপা-বসপা-কংগ্রেস। তার ফলও মেলে হাতেনাতে – ওই উপনির্বাচনগুলিতে দেখা যায় গেরুয়া শিবির নিজের ভোট বাড়াতে সক্ষম হলেও, সম্মিলিত বিরোধী জোটের কাছে পরাস্ত হয়।

আর তাই দেখে অতি উৎসাহী হয়ে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়ের মত স্বঘোষিত বিজেপি-বিরোধীরা। আঞ্চলিক দলগুলির মহাজোট করে বিজেপি সরকারকে কেন্দ্র থেকে উৎপাটিত করার রণকৌশল রচিত হয়। আর এই মহাজোটে সপা-বসপা-কংগ্রেসের হাতে হাত ধরে চলা বিশেষ গুরুত্ত্ব পায়। কেননা বিভিন্ন সমীক্ষায় দেখা যাচ্ছিল এই মহাজোট যদি বাস্তবায়িত হয় তাহলে উত্তরপ্রদেশে বিজেপির আসন সংখ্যা ৩০ এর নিচে নেমে যেতে পারে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কিন্তু, হঠাৎ করেই দেখা যায় এই জোট নিয়ে নাখুশ মায়াবতী লোকসভা নির্বাচনের আগে বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হাত না ধরার সিদ্ধান্ত নেন। অন্যদিকে, এবার মায়াবতীর পথেই হাঁটতে চলেছেন অখিলেশ যাদবও। তিনিও কংগ্রেসের অবস্থানে খুশি নন – আর তাই আসন্ন বিধানসভা নির্বাচনগুলোতে কংগ্রেসের সাথে জোটের পথে যাবেন না বলে জানিয়েছেন।

আর এই খবর প্রকাশ্যে আসতেই স্বভাবতই খুশির হাওয়া গেরুয়া শিবিরে। কেননা, যে সকল রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা সেখানে বিজেপির বিরুদ্ধে একটা প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া রয়েছে এবং বিভিন্ন সমীক্ষায় দেখা যাচ্ছে এই সকল রাজ্যে কংগ্রেসের কাছে কার্যত ভরাডুবি হতে চলেছে গেরুয়া শিবিরের। যা লোকসভা নির্বাচনের আগে বড় ধাক্কা হতে পারে নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটির কাছে।

কিন্তু, কংগ্রেসের সঙ্গে মায়াবতী ও অখিলেশ হাত না মেলানোয় এত সহজে এই সব রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেস জয় পাবে না। ফলে, সবমিলিয়ে বিজেপি বিরোধী বৃহত্তর মহাজোট বড়সড় অস্তিত্ত্ব সঙ্কটের মুখে দাঁড়িয়ে গেল। যা স্বাভাবিকভাবেই উৎসবের মরশুম শুরু হওয়ার আগে খুশির যাওয়া আনল গেরুয়া শিবিরের সমর্থকদের কাছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!