এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > নেতাজির জন্মদিনে বড়সড় উপহার মোদিকে, বিরোধীদের কটাক্ষ

নেতাজির জন্মদিনে বড়সড় উপহার মোদিকে, বিরোধীদের কটাক্ষ

দেশনায়ক নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৩ তম জন্মদিবসে দূর্লভ উপহার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বসু পরিবারের তরফ থেকে প্রধানমন্ত্রী হাতে তুলে দেওয়া হল নেতাজির ব্যবহৃত টুপি। দেশের জনপ্রিয় নেতার ব্যবহৃত দ্রব্য উপহার হিসাবে পেয়ে আপ্লুত হলেন প্রধানমন্ত্রী। এর জন্যে বসু পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি ঘোষণা করলেন,নেতাজির ব্যবহৃত টুপিটি সর্বসাধারণের দেখার জন্যে রাখা হবে ক্রান্তি মন্দিরে।

গতকাল গোটা দেশেই সাড়ম্বরে পালিত হয়েছে মহান স্বাধীনতা সংগ্রামী সুভাষ চন্দ্র বোসের ১২৩ তম জন্মজয়ন্তী। লালকেল্লায় নেতাজির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে সুভাষচন্দ্র বসু মিউজিয়ামের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মিউজিয়ামে রাখা হয়েছে নেতাজির ব্যবহৃত বিভিন্ন আসবাবপত্র ও জিনিস। এই মহান দেশনায়কের ব্যবহৃত জিনিস ঘুরে ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। এই সময়ই নেতাজির ব্যবহৃত টুপি মোদীকে দেওয়ার জন্যে অপেক্ষা করছিলেন বসু পরিবারের সদস্যরা। অত্যন্ত সম্মানের সঙ্গে সেই উপহার দেশের মাননীয় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন তাঁরা।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

নেতাজির জন্মদিনে নেতাজির ব্যবহৃত টুপি উপহার হিসাবে পেয়ে বেজায় খুশি হয়ে যান মোদী। বসুপরিবারের প্রতি অত্যন্ত কৃতজ্ঞতা প্রদর্শন করে মোদী ট্যুইটারে লেখেন, নেতাজি ব্যবহার করা এই টুপিটি উপহার পেয়ে বসু পরিবারের কাছে তিনি কৃতজ্ঞ। এই টুপি লাল কেল্লার ক্রান্তিকালে মন্দিরে রাখা হয়েছে। তিনি আশা করছেন দেশের যুব সম্প্রদায়রা ক্রান্তি মন্দিরে এসে তাঁর ব্যবহৃত জিনিস চাক্ষুষ করে নেতাজির জীবন থেকে অনুপ্রেরণা গ্রহণ করবে।

অন্যদিকে,হঠাৎ করে লোকসভা ভোটের ঠিক আগে বসু পরিবারের তরফ থেকে প্রধানমন্ত্রীকে খুশি করার এই উদ্যোগকে ভালোভাবে মেনে নিচ্ছে না বিরোধীরা। নেতাজির মতো এতো বড়মাপের দেশনায়কের ব্যবহৃত টুপি পাওয়ার কোনো যোগ্যতাই নেই মোদীর এমটাই দাবি বিরোধীদের। তবু কেন নেতাজির পরিবারের তরফ থেকে এই টুপি উপহার হিসাবে দেওয়া হল মোদীকে?

এই প্রশ্নই আপাতত ঘুরপাক খাচ্ছে বিরোধীশিবিরে। আসলে লোকসভা ভোটের প্রার্থী পদ পাওয়ার স্বার্থেই এমনটা করেছেন চন্দ্র বসু। সম্পূর্ণ রাজনৈতিক স্বার্থকে প্রাধান্য দিয়েই এই দূর্লভ উপহার দেওয়া হল মোদীকে এমনটাই মনে করছেন বিরোধীরা। পাশাপাশি বসু পরিবারের এধরণের কাজের তীব্র সমালোচনাও করলেন তাঁরা।

উল্লেখ্য,সম্প্রতি বিজেপি সরকার নেতাজির সম্মানে বহু কর্মসূচি করেছে। পোর্ট ব্লেয়ারে নেতাজি সুভাষচন্দ্র বসুর তেরঙা পতাকা উত্তোলনের ৭৫তম বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখার জন্য নেতাজির ছবি দেওয়া ৭৫ টাকা মূল্যের কয়েন চালু করেছে কেন্দ্র সরকার।

এছাড়া সম্প্রতি আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবস পালন উপলক্ষ্যে দেশবাসীর নেতাজি আবেগকে জাগিয়ে তুলতে আন্দামানের তিনটি দ্বীপেও নামও পরিবর্তন করেন মোদী। আন্দামানের রস আইল্যান্ড, নীল আইল্যান্ড, হ্যাভলক দ্বীপের নতুন নাম হয় যথাক্রমে সুভাষ, শহিদ ও স্বরাজ দ্বীপ।

সম্ভবত নেতাজির প্রতি বিজেপি সরকারের সম্মান প্রদর্শনই মন কেড়ে নিয়েছে বসু পরিবারের। আর সেই জন্যেই হয়তো নেতাজি ব্যবহৃত টুপিটি উপহার হিসাবে প্রধানমন্ত্রীকে দিল বসু পরিবার,এমনটাই ধারণা অভিজ্ঞমহলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!