এখন পড়ছেন
হোম > জাতীয় > আরো এক শরিকের এনডিএ ছাড়ার ভাবনা, চিন্তা ক্রমশ বাড়ছে মোদী-শাহ জুটির

আরো এক শরিকের এনডিএ ছাড়ার ভাবনা, চিন্তা ক্রমশ বাড়ছে মোদী-শাহ জুটির

আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তাবিত সময়সীমা যতই নিকটে চলে আসছে এনডিএ জোট ততই কমজোরি হয়ে পড়ছে। ইতিমধ্যেই এনডিএ জোটের সদস্য পদ প্রত্যাহার করে নিয়েছে, টিডিপি। মহারাষ্ট্রের শিবসেনা দল ও এই জোটের সদস্য পদ স্থায়ী করার প্রসঙ্গে আগ্রহী নন। এমত অবস্থায় এই জোটের অন্যান্য শরিকদের মধ্যে পঞ্জাবের আকালি দল, বিহারের রাষ্ট্রীয় লোক সমতা পার্টি (এলজেপি) দলের কন্ঠেও শোনা যাচ্ছে জোট বিরোধী কথা।

বর্তমানে জোটের এই অবস্থায় কার্যতই চাপের মুখে বিজেপি দল। জানা যাচ্ছে বিহারের রাষ্ট্রীয় লোক সমতা পার্টি আগামী দিনে এনডিএ জোট থেকে সদস্য পদ প্রত্যাহারের ক্ষেত্রে আগ্রহী হয়ে উঠেছে। পরিবর্তে এই দল বিহারের আরজেডি দলের সাথে সমঝোতার ইচ্ছা প্রকাশ করছে। দিন কয়েক আগে দলের সুপ্রিমো উপেন্দ্র কুশওয়াহারের বয়ানেই এই সম্ভবনার ইঙ্গিত পাওয়া গিয়েছে।

তাই ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারের আসন গুলিতে সাফল্য লাভের ক্ষেত্রে বেশ কিছুটা অনিশ্চয়তা তৈরী হচ্ছে। এদিকে বিহারের রাষ্ট্রীয় লোক সমতা পার্টি (এলজেপি) সুপ্রিমো উপেন্দ্র কুশওয়াহার তাঁর সাম্প্রতিকতম বিবৃতিতে আভাস দিয়েছিলেন বিহারে কোনো কেন্দ্রীয় রাজনৈতিক দলের সাফল্য লাভের ক্ষেত্রে প্রথম এবং প্রধান পদক্ষেপ হলো আরজেডি এবং  এলজেপি দলের সাথে সমঝোতা করা।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রব্লেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে বিহারে আরজেডি এবং এলজেপি যে জোট গঠন করতে চলছে সেই বিষয়ে প্রায় নিশ্চিত ধারণা পাওয়া গিয়েছে সম্প্রতি এই দুই দলের সম্মিলিতভাবে মণ্ডল কমিশনের প্রধান বিপি মণ্ডলের জন্মদিন পালন অনুষ্ঠানে। সেই মঞ্চ থেকেই উপেন্দ্র কুশয়াহার দলিত ও মহাদলিতদের একজোট হয়ে নির্বাচনী লড়াই করার ক্ষেত্রে প্রস্তাব দেন। আর তাঁর এই জোট প্রসঙ্গে সক্রিয়তাই স্বভাবত কপালে ভাঁজ ফেলেছে বিজেপি দলের। তাই সবদিক বিবেচনা করে গেরুয়া শিবিরকে নয়া রণনীতি গ্রহণ করেছে। এনডিএ জোটের পুরনো শরিকেরা যখন জোট সদস্য পদ প্রত্যাহারের ক্ষেত্রে আগ্রহ করছেন অথবা নিশ্চিতভাবেই প্রত্যাহার করছেন তখন বিজেপি দল নতুন জোট সঙ্গী খোঁজার কাজে মনোনিবেশ করেছেন।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!