এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > মাস্টারস্ট্রোক মমতা ব্যানার্জির – মোদী বিরোধী মঞ্চে পাশে পেয়ে গেলেন স্বয়ং নরেন্দ্র মোদীর ভাইকে

মাস্টারস্ট্রোক মমতা ব্যানার্জির – মোদী বিরোধী মঞ্চে পাশে পেয়ে গেলেন স্বয়ং নরেন্দ্র মোদীর ভাইকে

এবার কেন্দ্রীয় সরকারের বিরোধীতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাই প্রহ্লাদ মোদীকে পাশে পেতে চলেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর মরশুম শেষ হতেই নভেম্বর-ডিসেম্বর নাগাদ রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে একটি বৃহত্তর সম্মেলনের আয়োজন করার পরিকল্পনা করেছে – এই সংগঠনেরই সভাপতি প্রহ্লাদ মোদী এবং তিনি গুজরাতের রেশন ডিলারদের সংগঠনের শীর্ষ নেতাও।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর সূত্র থেকে জানা গিয়েছে, এই সম্মেলনেই হাজির থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই আমন্ত্রণ তাঁর কাছে পৌঁছেছে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের মাধ্যমে এবং এটাও বলা হয়েছে নেত্রীর প্রস্তাবিত সময় অনুযায়ীই সম্মেলন করার কথা ভেবেছে ফেডারেশন। ইতিমধ্যেই সম্মেলনের প্রস্তুতির কাজেও নেমে গিয়েছে সংগঠন। পুজো শেষ হতেই আগামী ২৯ অক্টোবর সম্মেলনের আয়োজন করার জন্য প্রস্তুতি সভা ডাকা হয়েছে বলে সূত্রের খবর।

গত মাসেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দিল্লির রাজপথে বড় মাপের আন্দোলন করেছিল ফেডারেশন। লাখ লাখ রেশন ডিলাররা জমায়েত হয়ে বিক্ষোভ মিছিল এবং সভা করেছিলেন। পুজোর পরেও একইরকমভাবে একটি সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। আগের বারের মতো এই সম্মেলনেও সক্রিয় ভূমিকা নেবেন প্রহ্লাদ মোদী।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদে রাজধানীর বুকে রেশন ডিলারদের আন্দোলনের খবরটি জানতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠমহল।এই আন্দোলনে একই মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় এবং স্বয়ং প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদ মোদী থাকবেন – এই খবর জানতে পেরে আরো উচ্ছ্বসিত তৃণমূল কংগ্রেস। কারণ, কেন্দ্রীয় সরকারকে বিপাকে ফেলতে মমতা বন্দ্যোপাধ্যায় খোলা মঞ্চে আরো একটা সুযোগ পেতে চলেছেন লোকসভা ভোটের আগে। আর এই সুযোগকে ১০০% কাজে লাগাতে চলেছেন কট্টর বিজেপি বিরোধী এই নেত্রী।

প্রসঙ্গত, রেশন ডিলারের সর্বভারতীয় ফেডারেশন যে ইস্যুগুলোকে সামনে রেখে কেন্দ্রীয় সরকারের বিরোধীতায় পা বাড়িয়েছেন – তার বেশিরভাগ দাবীগুলোর সঙ্গে সহমত তৃণমূল কংগ্রেস পরিচালিত রাজ্য সরকার। সংগঠনের প্রধান দাবী, দেশের সব মানুষের জন্য ভর্তুকিতে খাদ্য সামগ্রী সরবরাহ করা হোক। কারণ জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প চালু হওয়ার পর দেশের বহু মানুষ রেশন ব্যবস্থার আওতার বাইরে চলে গিয়েছেন। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকারও এই মুহূর্তে কিন্তু জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতার বাইরে থাকা ২ কোটি ৬০ লক্ষ মানুষের জন্য নিজেদের তহবিল থেকে সস্তায় চাল-গম সরবরাহ করছে।

যে কোন ভারতবাসী রেশনে খাদ্য চাইবেন, তাঁদের তা দেওয়ার ব্যবস্থা করতে হবে – এমনটাই হল মুখ্যমন্ত্রীর ঘোষিত নীতি। কেন্দ্রীয় সরকার রেশনে খাদ্যে ভর্তুকি বাবদ দেওয়া অর্থ গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাতে চাইছে। কিন্তু এতে আপত্তি রয়েছে রাজ্য সরকারের। সেজন্য রাজ্যে এখনো এই ব্যবস্থা চালু করা যায়নি। রেশন দেওয়ার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তেরও বিপক্ষে রয়েছে রাজ্য। কেন্দ্রীয় সরকার সব রাজ্যের কেরোসিনের কোটা কমাতে চাইছে। এর বিরোধিতা করেও রাজ্য সরকারের তরফে কয়েক বছর আগে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

ইনিই প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদ মোদী।

এই সমস্ত ইস্যুকে সামনে রেখে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ফের সম্মেলনের ডাক দিয়েছে ডিলারদের সংগঠন। আর কেন্দ্রীয় সরকারের বিরোধীতায় জাতীয় রেশন ডিলার সংগঠনের হাত ধরতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মেলনে এলে স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় সরকারের খাদ্য নীতির বিরুদ্ধে সোচ্চার হবেন তিনি বলেই দিশেষজ্ঞদের ধারণা। অন্যদিকে, ফেডারেশনের সূত্র থেকে জানা গিয়েছে গিয়েছে, দেশের বিভিন্ন রাজ্য থেকে রেশন ডিলাররা আসতে চলেছেন কলকাতায় অনুষ্ঠিত হতে চলা এই সভায়। ফলে বিভিন্ন প্রান্তের রেশন ডিলারদের সামনে নিজের বার্তা তুলে ধরে কেন্দ্রীয় বিরোধীতার এক সুবর্ণসুযোগ পেতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায় – যা আসন্ন লোকসভা নির্বাচনের আগে এক কথায় মোদী বিরোধিতায় এক মাস্ট্রারস্ট্রোক হতে চলেছে বলে মনে করছেন ওয়াকিবহালমহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!