এখন পড়ছেন
হোম > জাতীয় > কেন সঙ্ঘ-পরিবারের সংস্পর্শে আসছেন নাগপুরে গিয়েই জানাবেন প্রনব মুখোপাধ্যায়

কেন সঙ্ঘ-পরিবারের সংস্পর্শে আসছেন নাগপুরে গিয়েই জানাবেন প্রনব মুখোপাধ্যায়

তিনি আদ্যপ্রান্ত কংগ্রেস আদর্শে অনুপ্রাণিত।দলের অনেক গুরুত্বপূর্ন সময়ে তিনিই ছিলেন কিংমেকার।ইউপিএ সরকারের গুরুত্বপূর্ন অর্থমন্ত্রী পদও সামলেছেন তিনি।কংগ্রেস থেকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হয়ে দেশের রাষ্ট্রপতিও হন তিনি।হ্যাঁ তিনি প্রনব মুখোপাধ্যায়,যার সম্প্রতি নাগপুরে অনুষ্টিত আরএসএসের সভায় যোগ দেওয়ার কথা।যা নিয়ে রীতিমত সোরগোল পড়ে গিয়েছে দিল্লীতে।সূত্রে খবর, প্রনববাবুর এহেন আচরনে বিস্মিত কংগ্রেস নেতৃত্ব। সারাজীবন আরএসএসের বিরোধীতার পথ কে বেছে নিয়ে কেন তাদেরই অনুষ্টানে যাবেন প্রনব? এই নিয়ে এক চিঠির মধ্যে দিয়ে তাঁর দিকে প্রশ্ন ছুড়ে দিয়েছেন,তাঁরই ঘনিষ্ট কংগ্রেস নেতা জয়রাম রমেশ।জয়রাম রমেশের আরও মন্তব্য,কংগ্রেসম্যান হিসাবে তিনি সমস্ত সম্মানই অর্জন করেছেন।তাই প্রনবের এই নাগপোর ভ্রমন কিছুতেই মানতে পারছে না কংগ্রেস শিবির।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

উল্লেখ্য,রাষ্ট্রপতি নির্বাচনে বঙ্গসন্তান প্রনব মুখোপাধ্যায়কে সমর্থন করেছিল সিপিএমও। তাঁরাও রীতীমত হতবাক কংগ্রেসের এই প্রবীন নেতার এহেন আচরনে। এদিন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি বলেন,”আমি ওর হয়ে কি বলব!তবে আমাকে যদি আমন্ত্রন করত আমি যেতাম না।” বিষয়টি নিয়ে চরম বিরক্তি প্রকাশ করেছেন কংগ্রেসঃরই আরেক নেতা পি চিদাম্বরম। প্রনববাবুকে হালকা কটাক্ষ করে তিনি বলেন,”আমন্ত্রন গ্রহন করেছেন যখন তখন নিজের বক্তব্যে আরএসএসের ভুলত্রুটি গুলোও আশা করি তুলে ধরবেন প্রনববাবু।”

বিতর্কে মুখ খুলেছেন সঙ্ঘ ঘনিষ্ট উপরাষ্টপতি বেঙ্কাইয়া নাইডু।”সঙ্ঘের ইতিবাচক দিককে গান্ধীজীও সমর্থন করেছিলেন।1930 সালে তিনি আরএসএসের কার্যকলাপ দেখে মোহিত হয়েছিলেন।” সাথে সাথে তাঁর এও মন্তব্য,”সঙঘের লক্ষ ভারতীয় আদর্শের ভিত্তিতে চরিত্র গঠন। এ নিয়ে নীতিগত বিরোধীতার কোনো প্রয়োজন নেই।” অর্থ্যাৎ তিনি ঘুরিয়ে সমর্থনই করলেন প্রনবকে।

আর যাঁকে নিয়ে এত কিছু সেই প্রনব মুখোপাধ্যায়  রয়েছেন কিন্তু স্বমেজাজেই। গোটা বিষয়টি নিয়ে তাঁর মন্তব্য,”বিভিন্ন মহল থেকে চিঠি ও ফোন পাচ্ছি।কোনওটারই উত্তর এখন দেব না। যা বলার নাগপুরের বক্তব্যেই বলব।” এখন অপেক্ষা আর কিছুদিনের। প্রনববাবুর নাগপুরের বক্তব্যেই স্পষ্ট হবে সব। যার দিকে তাকিয়ে সমস্ত রাজনৈতিক দল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!