এখন পড়ছেন
হোম > রাজ্য > বড় ধাক্কা রাজ্যসরকারে! বায়ুদূষণ নিয়ে ব্যবস্থা না নেওয়ায় বড়সড় জরিমানার মুখে নবান্ন!

বড় ধাক্কা রাজ্যসরকারে! বায়ুদূষণ নিয়ে ব্যবস্থা না নেওয়ায় বড়সড় জরিমানার মুখে নবান্ন!

লোকসভা নির্বাচনের মুখেই বড়সড় আর্থিক সমস্যার সম্মুখীন রাজ্যসরকার! কোলকাতা ও হাওড়া শহরের বায়ু দূষণ প্রতিরোধে উপযুক্ত ব্যবস্থা নেয়নি নবান্ন,এই অভিযোগ তুলেই রাজ্যসরকারকে পাঁচ কোটি টাকা জরিমানা করল জাতীয় পরিবেশ আদালতের পূর্বাঞ্চলীয় বেঞ্চ।

বায়ু দূষণ নিয়ন্ত্রণের ব্যাপারে অবিলম্বে সরকারি ব্যবস্থা গ্রহন করা নিয়ে আগামী দু মাসের মধ্যে মুখ্যসচিবকে হলফনামা পেশ করার নির্দেশ দিয়েছেন পরিবেশ আদালতের বিচারপতি এস পি ওয়াংডি এবং ডঃ নাগিন নন্দার বেঞ্চ। এই জরিমানার টাকা দুই সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে জমা দেওয়ার কথা তাঁদের।

তাই রাজ্যসরকার যদি জরিমানা দিতে দেরি করে তাহলে প্রতি মাসে জরিমানার পরিমান এক কোটি করে বাড়বে,বলেও জানিয়ে দিয়েছে জাতীয় পরিবেশ আদালতের পূর্বাঞ্চলীয় বেঞ্চ। এদিন দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই পরিবেশ আদালতের শুনানি হয়েছে। এ ব্যাপারে  পর্ষদের অন্য এক আধিকারিক  জানিয়েছেন,রায়ের কপি দেখেই তাঁরা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

পরিবেশ আদালতের সূত্র থেকে জানা গিয়েছে, গত ২০১৬ সালের ১১ আগষ্ট কোলকাতা এবং হাওড়া শহরে বায়ু দূষণ প্রতিরোধ করার জন্যে বেশ কয়েকটি ব্যবস্থা নিতে রাজ্যসরকারকে নির্দেশ দিয়েছিল পরিবেশ আদালত। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী সে ব্যবস্থা নিয়ে ২০১৭ সালের মধ্যে তা কার্যকর করার নির্দেশ ছিল। কিন্তু সেটা এখনো সম্পন্ন হয়নি বলেই মনে করছে পরিবেশ আদালত। এই সংক্রান্ত মামলার শুনানির সময় রাজ্যসরকারের আধিকারিকরাও উপস্থিত ছিলেন। তাঁদের তরফ থেকে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে রীতিমতো অসন্তুষ্ট পরিবেশ আদালত। এবং এর জেরেই পাল্টা রাজ্যসরকারকে পাঁচ কোটি টাকা জরিমানা করল আদালত।

এ প্রসঙ্গে পরিবেশকর্মী সুভাষ দত্ত জানিয়েছেন, পুরানো গাড়ি বন্ধের ব্যাপারে সরকারকে রিপোর্ট পেশ করতে বলেছিল পরিবেশ আদলত,সে রিপোর্ট পাওয়া যায়নি বলেই দাবীতে জানালেন তিনি। অন্যদিকে,গাড়ির দূষণ পরীক্ষা কেন্দ্রগুলোর অবস্থা নিয়েও সন্তুষ্ট নয় পরিবেশ আদালত। চলন্ত অবস্থা গাড়ির দূষণে মাত্রা পরীক্ষা করা হচ্ছে না,যার ফলে দূষণের মাত্রা পরিমাপ করা সম্ভব হচ্ছে না। তার ফলেই সমস্যা তৈরি হয়েছে। তাছাড়া কোলকাতা দূষণের মাত্রায় এখন দিল্লিকেও টেক্কা দিচ্ছে। এমনটাই দাবী পরিবেশবিদদের।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

বর্তমানে দিল্লিতে প্রায় ৪০ লক্ষ পুরানো গাড়ি বসানোর ব্যবস্থা করা হয়েছে। এখন এই প্রেক্ষিতে ৫ লক্ষ টাকা জরিমানার চাপে উদ্বিগ্ন রাজ্যসরকার। আর্থিক ক্ষতির পাশাপাশি দূষণে রোধে রাজ্যসরকার ব্যর্থতার নজিরও প্রকাশ্যে আসায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হল বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!