এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > পুরভোট থেকেই রাজ্যের রাজনৈতিক বিন্যাস বদলে দিতে শুরু হতে চলেছে প্রক্রিয়া? বাড়ছে জল্পনা

পুরভোট থেকেই রাজ্যের রাজনৈতিক বিন্যাস বদলে দিতে শুরু হতে চলেছে প্রক্রিয়া? বাড়ছে জল্পনা

খাতায়-কলমে কংগ্রেস রাজ্যে বিরোধী দল হলেও সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে দুটি আসন ছাড়া বাংলা থেকে তাদের ভাগ্যে আর কিছু জোটেনি। আর এই লোকসভা নির্বাচনেই কার্যত স্পষ্ট হয়ে গেছে যে, বাংলায় খাতায়-কলমে কংগ্রেস বিরোধী দল হলেও বর্তমানে বিরোধী দল বিজেপি।

কিন্তু এমন পরিস্থিতি চলতে থাকলে তো দিনকে দিন কংগ্রেসের অস্তিত্ব বিপন্ন হবে! আর তাই বেশ কিছুদিন আগে থেকেই কংগ্রেসের অন্দরে দাবি ওঠা বাম-কংগ্রেসের জোট নিয়ে এবার ধীরে ধীরে সিদ্ধান্ত নেওয়ার পথে এগিয়ে যেতে শুরু করল প্রদেশ কংগ্রেস।

অনেকে ভেবেছিল, হয়ত বা 2021 এর বিধানসভা নির্বাচন থেকে বাম-কংগ্রেস জোট করে রাজ্যের শাসক দল তৃণমূল এবং বিরোধী দল বিজেপির বিরুদ্ধে লড়াই করবে। কিন্তু 2021 পর্যন্ত এই ব্যাপারে সময় নিতে চায় না কোনো পক্ষই। আর তাই তো সামনের বিধানসভা নির্বাচনের আগে যে রাজ্যজুড়ে পৌরসভা নির্বাচন হবে, সেই নির্বাচনে বাম এবং কংগ্রেস দুই দলই জোট বেঁধে লড়াই করতে চায় বলে জানা গেল।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সূত্রের খবর, শনিবার রাজ্যের বিভিন্ন জেলার পর্যবেক্ষকদের নিয়ে প্রদেশ কংগ্রেসের তরফে দু’দিনব্যাপী একটি কর্মশালার আয়োজন করা হলে সেখানেই বামেদের সঙ্গে জোটের পক্ষে সওয়াল করেন দলীয় নেতৃত্বরা। দলীয় অনুষ্ঠানেই একাংশ বলতে শুরু করেন, লোকসভা ভোটে কিছুটা ভুল বোঝাবুঝির পর পরিস্থিতির জন্য বামেদের সঙ্গে জোট করে লড়াইয়ের ময়দানে নামার চাহিদা তৈরি হয়েছে।

ইতিমধ্যেই দেখা গেছে যে, একাধিক অনুষ্ঠানে বাম এবং কংগ্রেসের নেতৃত্বরা একসাথে উপস্থিত হয়েছেন। এমনকি বেশ কিছু ইস্যুভিত্তিক লড়াইয়েও তাদেরকে হাতে হাত বেধে লড়তে দেখা গেছে। কিন্তু রাজ্যস্তরে এইরকম প্রবণতা দেখা গেলেও বাস্তবে নীচুতলায় সেই জোট প্রক্রিয়ার কোনো প্রবণতা দেখা যাচ্ছে না। যার ফলে তৈরি হয়েছে সমস্যা।

তাই নীচুতলা পর্যন্ত যাতে রাজ্যের তরফে বার্তা দিয়ে বামেদের সঙ্গে হাতে হাত বেঁধে লড়াই করানোর কথা বলা যায়, তাহলে আখেরে তাদের সুবিধা হবে বলে এদিনের বৈঠকে দাবি তুললেন অধিকাংশ কংগ্রেস নেতৃত্বরা বলে মনে করছে রাজনৈতিক মহল।এদিকে নিচুতলায় যে এই ব্যাপারে প্রবল সমস্যা হচ্ছে, তা বুঝতে পেরে এদিন এই প্রসঙ্গে প্রদেশ কংগ্রেসের সভাপতি সোমেন মিত্র বলেন, “বামেদের রাজ্য নেতৃত্বের সঙ্গে আমাদের কথাবার্তা চলছে।

নিচুতলাতেও এই সমঝোতা গড়ে তুলতে জেলাওয়াড়ি বাম নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করতে হবে।” রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ বলছেন, বাম এবং কংগ্রেসের হাতে আর বিন্দুমাত্র সময় নেই। কেননা সামনেই পৌরসভা নির্বাচনের পরেই 2021 এর বিধানসভা নির্বাচন। তাই একেবারে বিধানসভা নির্বাচন থেকে জোট না করে তার আগেই অনুষ্ঠিত হওয়া পৌরসভা নির্বাচনে নিচুতলার মধ্যে জোট সম্পন্ন করে সবথেকে বড় রাজ্যের বিধানসভা নির্বাচনে ঝাঁপাতে চাইছে বিধান ভবনের নেতৃত্বরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!