এখন পড়ছেন
হোম > জাতীয় > অনন্য সম্মান বাণিজ্য-নগরী মুম্বাইয়ের, জানলে ভারতবাসী হিসাবে গর্ব হবে আপনারও

অনন্য সম্মান বাণিজ্য-নগরী মুম্বাইয়ের, জানলে ভারতবাসী হিসাবে গর্ব হবে আপনারও

মুম্বইবাসীর জন্যে সুখবর। ভিক্টোরীয় গথিক স্থাপত্যশৈলীতে তৈরী পুরনো বাড়িগুলির জন্য ইউনেস্কোর হেরিটেজ তালিকায় জায়গা করে নিলো মুম্বই। এদিন বাহরিন’র রাজধানী মানামায় ইউনেস্কো-র ৪২তম অধিবেশনে মুম্বইয়ের নাম মনোনীত হলো। এর আগে মহারাষ্ট্রের অজন্তা, এলিফ্যান্টা গুহা, এবং মুম্বইয়েরই ছত্রপতি শিবাজি টার্মিনাস বিশ্ব হেরিটেজ তালিকায় ছিল। দক্ষিণ মুম্বইয়ের ফোর্ট এলাকায়, মেরিন ড্রাইভের গা ঘেঁষেই প্রধানণতঃ এই বিখ্যাত প্রাচীন বাড়িগুলি রয়েছে। চলচ্চিত্র নগরীর এই সম্মানে পিছনে রয়েছেন পুরাতত্ত্ববিদ আভা নারাইন লাম্বা । তিনি সারা শহরের ইতিহাস নিয়ে একপ্রকার গবেষণা করে ইউনেস্কোর কাছে ১৫০০ পাতার আবেদনপত্র জমা দিয়েছিলেন ।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তাতে ভিক্টোরীয় গথিক স্থাপত্যশৈলীতে নির্মিত ২০০ টী বাড়ির উল্লেখ ছিলো। যার মধ্যে প্রায় ৯৪টি আর্ট ডেকো শৈলীতে নির্মিত। পুরাতত্ত্ববিদদের মতে, মুম্বই ছাড়া এক মাত্র আমেরিকার মিয়ামির কিছু অংশেই আর্ট ডেকো রীতিতে তৈরী এত ঘরবাড়ি দেখা যায়। গথিক শৈলীতে নির্মিত স্থাপত্য তালিকায় রয়েছে বম্বে হাইকোর্ট বা বম্বে বিশ্ববিদ্যালয় ভবন, পুরনো সেক্রেটারিয়েট, ডেভিড সাসুন লাইব্রেরি, এলফিনস্টোন কলেজ, মুম্বই পুলিশ হেডকোয়ার্টার্স ইত্যাদি। সেখানে আর্ট ডেকো শৈলীর ভবন গুলি হলো মেট্রো-ইরস-রিগাল-লিবার্টি সিনেমা ইত্যাদি। এ দিন ইউনেস্কোর পক্ষ থেকে সোস্যাল মিডিয়ায় ট্যুইট করে লেখা হয়, ”এক্ষুণি উঠল @ইউনেস্কো #বিশ্ব হেরিটেজ সাইট: ভিক্টোরীয় গথিক এবং আর্ট ডেকো অনসম্বল, মুম্বই। অভিনন্দন, ভারত।” এই ঘটনায় অত্যন্ত আনন্দিত মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুম্বইবাসীকে ট্যুইট করে অভিনন্দন জানিয়েছেন।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!