এখন পড়ছেন
হোম > জাতীয় > পথ দেখিয়েছে মুম্বাই-দিল্লি, বাংলাতেও আজ থেকে ‘অধিকার যাত্রা’ দিয়ে ঘুরে দাঁড়াতে চায় বামেরা

পথ দেখিয়েছে মুম্বাই-দিল্লি, বাংলাতেও আজ থেকে ‘অধিকার যাত্রা’ দিয়ে ঘুরে দাঁড়াতে চায় বামেরা

রাজনৈতিক মতাদর্শ আলাদা হলেও এ যেন বিজেপির পথেই হাটছে বামেরা। লোকসভা ভোটের আগে এই রাজ্যে নিজেদের জনসংযোগ বাড়াতে রথযাত্রা কর্মসূচী নিয়েছে গেরুয়া শিবির। কিন্তু এক্ষেত্রে কেন পিছপা থাকবে কাস্তে হাতুড়ী? তাই দিল্লি এবং মুম্বইয়ে কিষান লং মার্চ এবং কৃষক শ্রমিক সমাবেশের সাফল্যের পর এবার বাংলায় এক অধিকার যাত্রার কর্মসূচী নিচ্ছে বামফ্রন্ট।

সূত্রের খবর, উত্তরবঙ্গের কোচবিহার থেকে আজ শুরু হওয়া এই কর্মসূচীতে মোট 24 দিনে 7 লক্ষ মানুষকে জড়ো করে 50 হাজার কিমি রাস্তা পদযাত্রা করা হবে। জানা গেছে, অতীতে এই রাজ্যে জাঠা কর্মসূচী করে যেমন জনমানসে পৌছোতে কিছুটা সক্ষম হয়েছিল বামেরা ঠিক তেমনি এবার লোকসভা ভোটের আগে এহেন কর্মসূচী নিয়ে মানুষের আরও বেশি কাছে পৌছোতে উদ্যোগী তাঁরা। এদিন কোচবিহার থেকে শুরু হওয়া এই পদযাত্রার সূচনা করবেন কৃষক সভার সাধারন সম্পাদক তথা সিপিএমের পলিটব্যুরোর সদস্য হান্নান মোল্লা। এছাড়াও উপস্থিত থাকবেন সিপিএম নেতা শ্যামল চক্রবর্তীও।

মূলত দলের গনসংগঠন বিপিএমওর উদ্যোগেই এই পদযাত্রার আয়োজন করা হয়েছে। কিন্তু মূলত কাদের জন্য এই পদযাত্রা? এই প্রসঙ্গে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, “কৃষকদের দুরাবস্থা, শ্রমিকদের ন্যায্যদাবির পাশাপাশি প্রতিযোগীতামূলক সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এই পদযাত্রার মাধ্যমে প্রতিবাদ হবে।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কিন্তু এটা কি বিজেপির রথযাত্রার মতই বামদের পদযাত্রা কর্মসূচী? এই প্রসঙ্গে সূর্যকান্ত মিশ্র বলেন, “অন্য রাজ্যের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই বাংলায় এই গন আন্দোলন। আমরা কাউকেই অনুকরন করিনি।” সব মিলিয়ে এবার দুর্বল সংগঠনকে ঘুরে দাড় করাতে পদযাত্রাই বড় ভরসা আলিমুদ্দিন স্ট্রীটের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!