এখন পড়ছেন
হোম > অন্যান্য > টাকার রেকর্ড পতনের প্রভাব শেয়ার বাজারে, চরম উদ্বিগ্নে দিন কাটাচ্ছেন

টাকার রেকর্ড পতনের প্রভাব শেয়ার বাজারে, চরম উদ্বিগ্নে দিন কাটাচ্ছেন

সাম্প্রতিককালে বেশ কিছুদিন ধরেই টাকার দাম পড়তে শুরু করেছিল।এমনকী সেই দাম পড়ার মাত্রা এতটাই বৃদ্ধি পেয়েছিল যে ডলারের তুলনায় টাকার মূল্য একেবারে 70 এ এসে ছুঁয়েছিল। কিন্তু এবারে টাকার পতনের সেই মাত্রাও অতিক্রম করে গেল। সূত্রের খবর, বর্তমানে বিশ্ববাজারে এক মার্কিন ডলারের দাম  ৭০.২৬ টাকায় দাড়িয়েছে। জানা যায় বুধবার দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে শেয়ার বাজার বন্ধ ছিল। মঙ্গলবার রাতে বাজার বন্ধের সময় টাকার মৃল্য 69.90 থাকলেও বৃহস্পতিবার বাজার খোলার সঙ্গে সঙ্গে দেখা যায়, ডলারের তুলনায় সেই টাকার মূল্য অনেকটাই পড়ে গিয়েছে। বর্তমানে যা ৭০.২৬ টাকা।

এদিকে বৃহস্পতিবার বাজার খোলার পর বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স ও নিফটিতেও পতন শুরু হয় হয়। এদিন সেনসেক্স ৫৫.৯৯ ও নিফটি ৩৭.৯৫ পয়েন্টে নেমে যায়। তবে গেইল, সিপলা, সান ফার্মা, ইনফোসিসের শেয়ার এদিন বেশ উর্ধ্বমুখী ছিল। অপরদিকে টাটা মোটরস ও বাজাজ অটোর শেয়ার পড়ে যাওয়ার খবরও এদিন শোনা যায়। তবে এই শেয়ার বাজারে পতন ও টাকার মূল্য কমায় চরম উদ্বিগ্নে দিন কাটাচ্ছেন ব্যবসায়ীরা।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

 

সূত্রের খবর, এই টাকা ও শেয়ারে পতনের মূলে একাধিক কারণ রয়েছে। ইতিমধ্যেই মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি-সহ আরও প্রচুর  কারণে বিশ্ব বাজারে টাকার মূল্য কমতে শুরু করেছে। আর তাই এখানেই অনেকের আশঙ্কা যে এই টাকার মূল্য যত কমতে থাকবে, তার প্রভাব ততই পড়বে দেশের অর্থনীতিতে। তবে বৃহস্পতিবারও যদি এই টাকার মূল্য না বাড়ে তাহলে নিঃসন্দেহে মূল্যবৃদ্ধিতে এর প্রভাব পড়বে বলে আশঙ্কা বিশ্লেষকদের একাংশের।

টাকার দাম কমায় ইতিমধ্যেই একাধিক প্যানাসনিক, সোনির মতো টেলিভিশন প্রস্তুতকারক সংস্থা তাঁদের জিনিসের দাম বাড়াতে শুরু করেছে। এখানেই বিশ্লেষকরা মনে করছেন, 2018 তে গোটা এশিয়ায় সবথেকে কম দাম এই টাকার। তাই শুধু টিভি নয়. আগামী দিনে বেশিরভাগ বৈদ্যুতিন যন্ত্রাংশের দামই বাড়তে চলেছে। যার ফলে নাভিঃশ্বাস উঠবে মধ্যবিত্তের।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!