এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > মোদির হাত ধরে স্বচ্ছ ভারত অভিযান এবার ছিনিয়ে নিল আন্তর্জাতিক স্বীকৃতি – জানুন বিস্তারিত

মোদির হাত ধরে স্বচ্ছ ভারত অভিযান এবার ছিনিয়ে নিল আন্তর্জাতিক স্বীকৃতি – জানুন বিস্তারিত

প্রথম বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পরেই নরেন্দ্র মোদী দেশকে পরিষ্কার রাখার উদ্দেশ্যে যে পদক্ষেপটি নিয়েছিলেন সেটি হল স্বচ্ছ ভারত অভিযান। দেশের প্রত্যেকটি শহর থেকে গ্রাম এই অভিযানে সামিল হয়েছিল এবং এই অভিযানের ফলে বিভিন্ন দেশ থেকে প্রধানমন্ত্রী মোদীকে অভাবনীয় প্রশংসা করা হয়।

এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি অ্যাওয়ার্ড দিচ্ছে মাইক্রোসফট এর জনক বিল গেটসের স্বেচ্ছাসেবী সংস্থা বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, তাঁর স্বচ্ছ ভারত অভিযানের জন্য। ভারতের প্রধানমন্ত্রী যেভাবে এই সমগ্র পরিবেশকে স্বচ্ছ করে তোলার জন‍্য প্রয়াস নিয়েছেন তা বিশেষ প্রশংসনীয় বলে মনে করা হচ্ছে। তাই এবার প্রধানমন্ত্রীর এই প্রয়াসকে সম্মানিত করার জন্য তারা তাঁকে এই অ্যাওয়ার্ড দিয়ে ভূষিত করবে বলে জানিয়েছে বিশ্বব্যাপী জনপ্রিয় এই সংস্থা।

সোমবার প্রধানমন্ত্রীর দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং তার টুইটারে এই খবরটি দেন। তিনি লেখেন, “আরেকটা অ্যাওয়ার্ড, ভারতীয়দের জন্য আরেকটি গর্বের মুহূর্ত ফের প্রধানমন্ত্রী মোদির পরিশ্রম এবং উদ্ভাবনী উদ্যোগ গুলিকে সম্মান জানাচ্ছে গোটা বিশ্ব। প্রধানমন্ত্রী মোদী যখন আমেরিকা সফরে যাবেন তখন স্বচ্ছ ভারত অভিযানের জন্য তাকে অ্যাওয়ার্ড দেবে বিল ও মেলিন্ডা ফাউন্ডেশন।’

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

2014 সালে প্রথমবার প্রধানমন্ত্রী মোদি ক্ষমতায় আসেন এবং তারপরেই এই অভিযান চালু করেন। মহাত্মা গান্ধীর জন্মদিন কে মনে রেখে দিল্লির রাজপথে ঝাঁটা হাতে নিজের স্বপ্নের প্রকল্প ‘স্বচ্ছ ভারত অভিযান’ এর তিনি সূচনা করেন। এই প্রকল্পের লক্ষ্য ছিল 2019 সালের মধ্যে দেশের মধ্যে ন কোটি শৌচালয় তৈরি করে প্রকাশ্যে শৌচ বন্ধ করা। আর এই প্রকল্পকেই সম্মান জানাবে বিল গেটসের স্বেচ্ছাসেবী সংস্থা।

বিল গেটস এর এই সংস্থাটি তৈরি হয় 1994 সালে। সমাজসেবামূলক কাজের জন্য যা তৈরি করেন মাইক্রোসফট এর জনক বিল এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস। এই সংস্থাটি বিভিন্ন দেশে সমাজসেবামূলক কাজ করে থাকেন। 2019 এ প্রথমেই প্রধানমন্ত্রী মোদির স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প ‘আয়ুষ্মান ভারতের’ জন্য তার ভূয়সী প্রশংসা করেন বিল গেটস। বিল গেটস এর আগে 2018 সালের মে মাসে আধার প্রকল্পের সময়েও প্রধানমন্ত্রীর সমর্থনে মুখ খুলেছিলেন। তিনি বলেছিলেন, ‘আধারের প্রযুক্তি কোন গোপন বিষয় কে প্রকাশ্যে আনবে না।’

একের পর এক প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী মোদী বিশ্বের দরবারে প্রশংসা পাচ্ছেন। ভারতের মাথার মুকুটে যোগ হচ্ছে এক একটি অ্যাওয়ার্ড। যা নিয়ে ভারতবাসী আজ গর্বিত।

ট্যাগড
Top
error: Content is protected !!