এখন পড়ছেন
হোম > জাতীয় > শপথ নিয়েই বড় ঘোষণা কংগ্রেস সরকারের, চাপ বাড়ছে মোদী মমতার

শপথ নিয়েই বড় ঘোষণা কংগ্রেস সরকারের, চাপ বাড়ছে মোদী মমতার

এবারে দেশের পাঁচ রাজ্যের মধ্যে তিন রাজ্যের বিধানসভা নির্বাচনে জিতেই নিজেদের দেওয়া কথা রাখতে শুরু করল কংগ্রেস। সূত্রের খবর, মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার কয়েক ঘন্টার মধ্যেই সেখানকার কৃষকদের দু লক্ষ টাকা পর্যন্ত ঋণ মুকুব করার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী কমলনাথ।

প্রসঙ্গত উল্লেখ্য, এই মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের প্রচারে এসে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী ঘোষণা করেছিলেন যে, এই মধ্যপ্রদেশে ক্ষমতায় আসলে 10 দিনের মধ্যে এখানকার সমস্ত কৃষকদের ঋণ মুকুব করা হবে। আর সেইমত ক্ষমতায় আসার পরই শপথ গ্রহণের বেশ কয়েক ঘন্টার মধ্যেই এই ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে নিল মধ্যপ্রদেশ সরকার।

রাজনৈতিক মহলের মতে, কংগ্রেসের এই ক্যুইক ডিসিশন লোকসভা নির্বাচনের আগে যে কেন্দ্রের বিজেপি সরকার ও কংগ্রেস বিরোধী অন্যান্য দলগুলির কাছে অত্যন্ত অস্বস্তির কারণ হতে চলেছে তা বলাই যায়। কেননা এখন বর্তমানে এই সারাদেশে কৃষক সংকট নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে কংগ্রেস।

আর কংগ্রেসের এই মধ্যপ্রদেশের কৃষক দরদী ভাবমূর্তি প্রকাশের পরই বাংলাতেও যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকারের ওপর প্রবল চাপে পড়বে তাও মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ এই রাজ্যে কংগ্রেস মাথা চাড়া দেওয়ার জন্য ইতিমধ্যেই তৎপর হয়ে উঠেছে। আর তাই মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার পারলেও রাজ্যের তৃণমূল সরকার কেন কৃষকদের জন্য সঠিক উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে পারছে না – তা নিয়ে আন্দোলনে নামতে পারেন প্রদেশ কংগ্রেসের নেতারা।

ফলে মধ্যপ্রদেশের কৃষকদের ঋণ মুকুবের সিদ্ধান্ত নেওয়াতেই এখন একদিকে কেন্দ্রের বিজেপি সরকার আর অন্যদিকে রাজ্যের তৃণমূল সরকারের উপর দ্বিমুখী চাপ বাড়াতে পারে কংগ্রেস। এদিকে মধ্যপ্রদেশের এই দু লক্ষ টাকা পর্যন্ত ঋণ মুকুবের ঘোষণা ইতিমধ্যেই সেই রাজ্যের কৃষকদের মধ্যে খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, ক্ষমতায় আসার পরই বিগত চার দিন আগে থেকে বিভিন্ন ব্যাংক থেকে ঋণের তথ্য সংগ্রহ করতে শুরু করেন মধ্যপ্রদেশের সচিবেরা। কিন্তু এই ঋণ মুকুব করার ফলে রাজকোষ থেকে ঠিক কত টাকা ব্যয় হবে তা নিয়ে মুখ খুলতে নারাজ কেউই। তবে একাংশের মতে, এই ঋণ মুকুবের জন্য 50 হাজার কোটি টাকা খরচ হতে পারে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে মধ্যপ্রদেশের মোট কৃষি ঋণের সংখ্যা 75 হাজার কোটি। ফলে ভবিষ্যতে কংগ্রেস কিভাবে মধ্যপ্রদেশের রাজকোষের এই ঘাটতিকে সামাল দেবে তা নিয়ে চিন্তায় রয়েছেন অনেকেই। তবে একাংশ মনে করছেন, মধ্যপ্রদেশের নির্বাচনে কৃষকদের কথা দিয়ে কথা রাখলেন রাহুল গান্ধী। যা আসন্ন লোকসভা নির্বাচনে তাঁকে অনেকটাই অ্যাডভান্টেজ দেবে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!