এখন পড়ছেন
হোম > জাতীয় > প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প বুলেট ট্রেন কি অথৈ জলে? ক্রমশ তীব্রতর হচ্ছে জল্পনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প বুলেট ট্রেন কি অথৈ জলে? ক্রমশ তীব্রতর হচ্ছে জল্পনা

যোগাযোগ ব্যবস্থায় উন্নতিকল্পে প্রধানমন্ত্রী ভারতের মাটিতে চালাতে চান বুলেট ট্রেন। বুলেট ট্রেন প্রকল্প প্রধানমন্ত্রীর এক স্বপ্ন বলা চলে। কিন্তু স্বপ্ন আর বাস্তব তো এক নয়। স্বপ্নে অনেক কিছুই ভাবা যায় কিন্তু বাস্তবের মাটিতে দাঁড়িয়ে তো সব কিছু করা যায় না। এখানে স্বপ্নের সঙ্গে বাস্তবের যে আসমান জমিন ফারাক তা সরকার ভালোভাবে টের পেতে চলেছে। শিলান্যাসের পর কেটে গেছে গোটা একটা বছর।কিন্তু এখনও পর্যন্ত এক ফোটাও এগোয়নি বুলেট ট্রেন প্রকল্পের কাজ।

কারণ, একদিকে অর্থের অভাব অন্যদিকে জমি অধিগ্রহণের জটিলতা। এখন পরিস্থিতি এমন একটা জায়গায় দাঁড়িয়েছে ,যে নির্ধারিত সময় তো বটেই এমনকি বর্ধিত সময়সীমার মধ্যেও এই প্রকল্প শেষ হবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় তৈরি হয়েছে।

বুলেট ট্রেন প্রকল্পের জন্য ১লক্ষ ৬হাজার কোটি টাকা।যার মধ্যে প্রায় ৮৬ হাজার কোটি টাকা আসার কথা জাপানের সরকারি সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশন এজেন্সির কাজ থেকে। ১০ হাজার কোটি টাকা দেওয়ার কথা ভারতীয় রেলের আর বাকিটা গুজরাট ও মহারাষ্ট্র দুই রাজ্য সরকারের দেওয়ার কথা। কিন্তু এখনো পর্যন্ত কোন তরফ থেকেই উপযুক্ত টাকা আসেনি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বুলেট টেন প্রকল্পের জন্য এখনও পর্যন্ত জাপান থেকে মাত্র ৫ হাজার কোটি টাকা এসেছে। রেলের তরফ থেকে এখনো পর্যন্ত কোন কানাকরিও দেওয়া হয়নি। এমনকি তুই রাজ্য সরকার ও এক পয়সা দেয় নি ঠিকাদারী সংস্থাকে। যদিও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এখনও পর্যন্ত তারা টেন্ডার তৈরি পড়ে আছেন তাই সেভাবে কাজ শুরু না হওয়ায় অর্থের প্রয়োজন এখনো সেভাবে হয়নি।কিন্তু আসছে জুলাই মাসে পর থেকেই পুরোদমে কাজ শুরু হবে আর তখন টাকার প্রয়োজন পড়বে।কিন্তু টাকার সমস্যা থেকে এই প্রকল্পের সবচেয়ে বড় সমস্যা হলেও জমি অধিগ্রহণ।

সূত্রের খবর,পুরো প্রকল্পের জন্য মোট 1১ হাজার ৪00 হেক্টর জমি প্রয়োজন‌। কিন্তু এখনও পর্যন্ত অধিগ্রহণ করা হয়েছে মাত্র 0.৯ হেক্টর জমি। যা কিছুই না। জমি অধিগ্রহণে যে সরকারকে যথেষ্ট বেগ পেতে হচ্ছে মহারাষ্ট্রে কৃষক বিক্ষোভ এই তার প্রমান। সেখানকার কৃষকরা উপযুক্ত দাম পাওয়া সত্ত্বেও কৃষিজমি ছাড়তে নারাজ।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

প্রধানমন্ত্রী স্বপ্নের প্রকল্পের জন্য মহারাষ্ট্রের মোট ৩00 টি গ্রামের কৃষকদের জমি অধিগ্রহণের প্রয়োজন। এখনো পর্যন্ত ২৫০ গ্রামে মাপযোক করা হয়ে গেলেও একফোটাও জমি অধিগ্রহণ করা যায়নি। তাই স্বাভাবিক পাক আর নেই অর্থের অভাবে আর জমির অভাবে মুখ্যমন্ত্রীর স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্প এখন বিশবাঁও জলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!