এখন পড়ছেন
হোম > জাতীয় > মোবাইলে খরচ বৃদ্ধির মাঝেই বড়সড় সুখবর নিয়ে এল জিও! পাবেন দীর্ঘমেয়াদি ফায়দা – জানুন বিস্তারিত

মোবাইলে খরচ বৃদ্ধির মাঝেই বড়সড় সুখবর নিয়ে এল জিও! পাবেন দীর্ঘমেয়াদি ফায়দা – জানুন বিস্তারিত


কথা মতোই গত 4 ডিসেম্বর থেকে দেশের বৃহৎ টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া এবং ভারতি এয়ারটেল তাদের মাসুল বর্ধিত করলো। এবার থেকে ফোন করতে গেলে কিংবা মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে গেলে দিতে হবে অতিরিক্ত হারে মাসুল। অন্যদিকে, জিও আগামী 6 ডিসেম্বর থেকে তাদের মাসুল বর্ধিত করবে বলে আগেই জানিয়ে দিয়েছে। সম্প্রতি লাইসেন্স ফি এবং স্পেকট্রাম ব্যবহারের চার্জ নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশে মাথায় হাত পড়েছিল দেশের বড় বড় টেলিকম সংস্থাগুলির। এগুলোর মধ্যে সবথেকে বেশি ক্ষতির মুখ দেখেছে ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেল। সুতরাং অতিরিক্ত হারে করের বোঝা নামাতে গেলে পরিষেবার খরচ না বাড়িয়ে তাদের কাছে আর কোনো রাস্তা ছিল না বলে মনে করা হচ্ছে। তবে তার মাঝেই আশার কথা শোনালো মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। গ্রাহকদের সুবিধার্থে তাঁরা বাজারে নিয়ে আসতে চলেছে নতুন একটি প্ল্যান, যার নাম অল-ইন-ওয়ান প্যাক।

দেখা যাচ্ছে, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল নিজেদের সমস্ত ট্যারিফের দাম 15 থেকে 40 শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। একই হারে আগামী 6 ডিসেম্বর থেকে রিলায়েন্স জিও তাদের পরিষেবার খরচ বাড়াবে বলে জানা গেছে। কিন্তু তার মাঝেই রিলায়েন্স জিও নিয়ে আসছে গ্রাহক সুবিধার্থে একটি দীর্ঘমেয়াদী all-in-one প্যাক। জিওর তরফ থেকে বলা হচ্ছে, এই প্যাক যদি গ্রাহকরা রিচার্জ করে, তাহলে তাঁরা সব রকম সুবিধা পাবে একটিমাত্র রিচার্জের মাধ্যমে।

আসুন জেনে নেওয়া যাক, নতুন প্যাকে রিলায়েন্স জিও কি অফার দিয়েছে। রিলায়েন্স জিও থেকে বলা হচ্ছে, এই দীর্ঘমেয়াদি all-in-one প্যাকটি যদি কেউ 6 ডিসেম্বরের আগে রিচার্জ করে নেয়, তাহলে তা অনেক সস্তায় হবে। এই প্যাকটির ভ্যালিডিটি 336 দিন। এই প্যাকটির মাধ্যমে জিও থেকে জিও তে আনলিমিটেড কথা বলা যাবে এবং অন্যান্য নেটওয়ার্কে কথা বলার জন্য দেওয়া আছে 4000 মিনিট টকটাইম। এর সাথে থাকবে প্রতিদিন দু জিবি ডাটা ফ্রি এবং 100 টি এসএমএস ফ্রি। জিওর তরফ থেকে বলা হয়েছে এই প্যাকটির মূল্য 1776 টাকা। দাম শুনে অনেকেই হয়তো ঘাবড়ে যাবেন, কিন্তু জিওর পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে দামটি শুনলে বেশি মনে হলেও এটি কিন্তু চারটি 444 টাকার প্যাকেজ এর মিলিত ভ্যালিডিটি সমেত পাওয়া যাচ্ছে।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

জিওর পক্ষ থেকে আগেই তাঁরা জানিয়ে দিয়েছিল আগামী 6 ডিসেম্বর থেকে তাদের পরিষেবা খরচ বাড়বে। কিন্তু সে ক্ষেত্রে জিও তাদের পরিষেবা সুবিধা তিনগুণ করে দেবে বলে ঘোষণা করেছে। অন্যদিকে টেলিকম বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জিও তাঁর দাম বাড়ালেও অন্যান্য মোবাইল নেটওয়ার্কের তুলনায় তা অনেকটাই কম হবে, প্রায় পনেরো কুড়ি শতাংশ কম। ভোডাফোন এবং এয়ারটেল এর তুলনায় জিওর প্যাকেজের দাম অনেকটাই কম আগেও ছিল, এখনও থাকবে বলে জানানো হয়েছে।

অতএব জিওর পক্ষ থেকে আশা করা যাচ্ছে, যে সমস্ত দিক দিয়ে জিওতেই গ্রাহকরা পরিষেবার সুবিধা অনেক বেশি পাবেন তাই জিওতে গ্রাহক সংখ্যাও বেশি হবে বলে দাবি জানিয়েছে তাঁরা। অন্যদিকে টেলিকম সংস্থার একাংশ দাবি করেছে, যেহেতু এয়ারটেল ভোডাফোন এর তুলনায় জিওর খরচ কম, সেক্ষেত্রে জিও দাম বাড়িয়ে একাই 3 হাজার 900 কোটি টাকার মুনাফা তুলতে পারবে। সেখানে এয়ারটেল এবং ভোডাফোন যথাক্রমে 2400 কোটি এবং 2100 কোটি টাকা মুনাফা ঘরে তুলবে।

গ্রাহক পরিষেবার মূল্য বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই গ্রাহক মহলে এবং টেলিকম সেক্টরে নানান আলোচনা-পর্যালোচনা চলছে। তবে টেলিকম বিশেষজ্ঞদের মতে, ভোডাফোন-এয়ারটেল বা জিও প্রত্যেকেই কম-বেশি ক্ষতির মুখ দেখেছিল। সে ক্ষেত্রে পরিষেবার খরচ বাড়ানো ছাড়া তাঁদের কাছে আর কোন উপায় ছিল না ঘুরে দাঁড়ানোর জন্য তবে অনেক আগে থেকেই টেলিকম সংস্থাগুলি সিদ্ধান্ত নিয়েছিল ডিসেম্বর মাসে তাদের পরিষেবার মাসুল বাড়াবে। আপাতত টেলিকম বিশেষজ্ঞদের নজর থাকবে, টেলিকম সংস্থাগুলি গ্রাহক পরিষেবার মূল্য বাড়িয়ে নিলেও সঠিকভাবে তারা গ্রাহক পরিষেবা দিচ্ছে কিনা বা গ্রাহকদের কোনো অভাব অনুযোগ আছে কিনা পরিষেবার ব্যাপারে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!