এখন পড়ছেন
হোম > জাতীয় > পয়লা ডিসেম্বর থেকে মোবাইল ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

পয়লা ডিসেম্বর থেকে মোবাইল ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

Priyo Bandhu Media

সব জল্পনার অবসান। শেষে এবার ভোডাফোনের সিদ্ধান্ত ট‍্যারিফ বাড়াবে তাঁরা। সম্প্রতি ভারতীয় টেলিকম বাজারে ভোডাফোনকে নিয়ে একটি জল্পনা তৈরি হয়েছিল। বলা হচ্ছিল ভারত থেকে নাকি এবার বৃহত্তম টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে চলেছে।

কারণ হিসাবে দেখানো হচ্ছিল, ভোডাফোনের ঘাড়ে বৃহৎ আর্থিক বোঝার কারণে তাঁরা এরকম সিদ্ধান্ত নিতে পারে। জল্পনা উস্কে দিয়ে সম্প্রতি ভোডাফোন সংস্থার চিফ এক্সিকিউটিভ জানিয়েছিলেন, মাত্রাতিরিক্ত কর ও চার্জ নেওয়া বন্ধ না হলে ভোডাফোনের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়তে পারে ভারতে। তবে এবার ঘুরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তাঁরা।

এবার সস্তার বাজার ছেড়ে ক্ষতির মুখে দাঁড়ানো ভোডাফোনকে এগিয়ে যাবার জন্য ট্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত নিতে হলো। আগামী পয়লা ডিসেম্বর থেকে ভোডাফোন আইডিয়া তাঁদের ট্যারিফ রেট বাড়াতে চলেছে। গোটা বিশ্বে এখনো পর্যন্ত ভারতেই সবথেকে সস্তায় মোবাইল ডাটা খরচ।

যার ফলে দিন দিন মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার চাহিদা বেড়ে চলেছে। কিন্তু এবার উপায়ান্তর না দেখে ভোডাফোন আইডিয়া তাদের রেট বাড়াতে চলেছে। সম্প্রতি ভোডাফোনের এক্সিকিউটিভ নিক রিড জানিয়েছিলেন, ভারতে ব্যবসা করা ক্রমশ দুঃসহ হয়ে পড়ছে মাত্রাতিরিক্ত কর ও চার্জের কারণে। ফলস্বরূপ চাপ বাড়ে টেলিকম ইন্ডাস্ট্রিতে।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

ভোডাফোন আইডিয়া সংস্থার লোকসানের খতিয়ানও দিনকে দিন বাড়ছে। চলতি অর্থবছরের সেপ্টেম্বরে দ্বিতীয় ত্রৈমাসিক রিপোর্ট দেখা যাচ্ছে, ভোডাফোনের আর্থিক ক্ষতির পরিমাণ 50 হাজার 921 কোটি টাকা যা এখনো পর্যন্ত সবথেকে বেশি। এর ফলে স্বভাবতই চাপে পড়েছে ভোডাফোন আইডিয়া।

অন্যদিকে, আরেক টেলিকম সংস্থা ভারতী এয়ারটেলও স্বস্তিতে নেই। চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে যেখানে তাঁদের লোকসান ছিল 4874 কোটি টাকা। চলতি অর্থবর্ষে সেখানেই দ্বিতীয় ত্রৈমাসিকে দেখা যাচ্ছে, সেই ক্ষতির পরিমাণ বেড়ে গিয়ে দাঁড়িয়েছে 23 হাজার 45 কোটি টাকায়।

ভোডাফোন আইডিয়ার ট‍্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত ঘিরে ইতিমধ‍্যে টেলিকম সেক্টরে সমালোচনা শুরু হয়েছে। অন্যদিকে গ্রাহককুলও স্বস্তিতে নেই। প্রায় 300 মিলিয়ন গ্রাহকসংখ্যা ভোডাফোনের। তবে টেলিকম বিশেষজ্ঞদের দাবি, সুপ্রিম কোর্টের রায়ের পর যে বিপুল আর্থিক ঋণের বোঝা ভোডাফোন আইডিয়ার ঘাড়ে চেপেছে, তার থেকে বেরোনোর জন্য ট‍্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত ছাড়া আর কোনো রাস্তা ছিল না।

তবে এই মুহূর্তে টেলিকম সেক্টরের অবস্থা যে সঙ্গীন সে বিষয়ে স্বীকার করে নিয়েছে টেলিকম সেক্টরেরই একাংশ। আপাতত ভোডাফোন আইডিয়া টেলিকম কোম্পানি কিভাবে এই আর্থিক বোঝা ঘাড়ে নিয়ে ঘুরে দাঁড়ায়, তার দিকে নজর রাখছে দেশের তাবড় টেলিকম বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!