এখন পড়ছেন
হোম > রাজ্য > বর্ধমান > কৃষকদের আধুনিক পদ্ধতিতে চাষ শেখাতে মাঠে নেমে নিজে চাষ করছেন কৃষিমন্ত্রী

কৃষকদের আধুনিক পদ্ধতিতে চাষ শেখাতে মাঠে নেমে নিজে চাষ করছেন কৃষিমন্ত্রী

ক্ষমতায় আসার পর থেকে সাধারন মানুষদের কাছে পৌছোতে বদ্ধপরিকর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শিক্ষা থেকে স্বাস্থ্য, শিল্প থেকে কৃষি সমাজের সর্বস্তরের উন্নতি ঘটাতে একাধিক উদ্যোগও নিয়েছে রাজ্য সরকার। বিভিন্ন বিভাগের মন্ত্রীদেরও দপ্তরের কাজে আরও জোর দেওয়ারও নির্দেশ দিয়েছেন প্রশাসনিক প্রধান। এবার মুখ্যমন্ত্রীর সেই বার্তাকে পাথেয় করে আধুনিক পদ্ধতিতে কৃষিকাজ করতে একটি রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের উদ্বোধন করে নিজেই মাঠে চারাবীজ রোপনে নেমে পড়লেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, কৃষকদের আয় বাড়াতে প্রথম থেকেই আধুনিক পদ্ধতিতে চাষের ওপর জোর দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেইমত এদিন বীরভূমের হাটজনবাজারের খামারহাটিতে একটি একদিবসীয় কৃষক প্রশিক্ষন শিবিরের আয়োজন করা হয়। সেখানেই উদ্বোধনে এসে সেই যন্ত্র নিয়ে মাঠে নেমে ধুতি গুটিয়ে চাষ করে কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় চাষিদের বোঝালেন যে কীভাবে এই পদ্ধতিতে চাষ করতে হবে।যা দেখে হতবাক হয়ে যান কৃষি দপ্তরের আধিকারিকেরাও। বাধ্য হয়ে মাঠে নামতে হয় তাঁদেরও।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

জানা গেছে, রাজ্যের কয়েকটি কৃষি খামারে এই পদ্ধতিতে চাষও শুরু করা হয়েছে। এই যন্ত্রের মাধ্যমে চাষ করলে বিঘায় সাড়ে চারহাজার টাকা আতিরিক্ত লাভ হবে বলে খবর। এই মেশিন কিনতে 40% সাবসিডিও দেবে সরকার। এদিন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, “মুখ্যমন্ত্রী সবসময় কৃষকদের পাশে আছেন। এই অত্যাধুনিক যন্ত্র কৃষিকাজে ব্যাবহার করলে বিপুল আয় বৃদ্ধি হবে চাষিদের। চালানোও সহজ। তাই নিজে চালিয়ে চাষিদের দেখালাম।”  সব মিলিয়ে শুধু উন্নয়নের তদারকি নয়, মানুষ কি করে সেগুলো ব্যাবহার করবে তাও হাতেনাতে বুঝিয়ে দিলেন বাংলার জনমোহিনী সরকারের মন্ত্রী।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!