এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা পৌরনিগমের সাথে নেতাজীর সম্পর্ককেমন ছিল জানালেন মেয়র

কলকাতা পৌরনিগমের সাথে নেতাজীর সম্পর্ককেমন ছিল জানালেন মেয়র

ভারতের স্বাধীনতা সংগ্রামী তথা দেশের মানুষের হিরো‌ নেতাজী কলকাতা পৌরনিগম কে আন্তর্জাতিক স্তরে উন্নিত করেছিলেন এমই ‌মন্তব্য করলেন মেয়র শোভন চট্টপাধ্যায়। আজ নেতাজীর ১২২ তম জম্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এই স্মরন সভায় তিনি বলেন ,” যখন দেশবন্ধু‌ চিত্তরঞ্জন দাস এই পৌর নিগমের মেয়র ছিলেন, তখন চিফ এগজিকিউটিভ অফিসার হিসাবে নেতাজি যোগ দেন এই পৌর নিগমে। তিনি তখন সবে আইসিএস পাশ করেছেন। ” তিনি আরও জানান যে স্বাধীনতা সংগ্রামে এই‌পৌর নিগমের ভুমিকা যাঁরা স্বর্ণাক্ষরে লিখেছেন নেতাজী তাঁর মধ্যে অন্যতম।
এদিনের‌ স্মরন সভায় তিনি আরও‌বলেন, ” জাতীয় কংগ্রেসের সভাপতিত্ব থেকে আজাদ হিন্দ ফৌজের নেতৃত্ব দান, স্বাধীনতা আন্দোলনের বীজ যে এখানেই‌ লুকিয়ে ছিল তা বলাই যায়।” আগে পড়াশোনার বিষয়টি পৌর নিগমের কাজকর্মের মধ্যে ধরা হত না বলে জানান মেয়র। পাশাপাশি তিনি জানান যে নেতজীই‌ প্রথম পৌরবিদ্যালয় তৈরি করেন। সাথে সাথে জানান আজ এই‌ পৌরনিগমের অধীনে প্রায় ২৫৭ টা স্কুল চলে।
আজ মেয়র বলেন, ” ঐতিহ্য রক্ষার দায়িত্ব কতটা সালাতে পারছি জানি না, তবে নেতাজির অবদান, ঐতিহ্যের কথা ভেবে এই পদে থাকায় কিছুটা হলেও‌ আত্মশ্লাঘা তো হয়ই।”

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!