এখন পড়ছেন
হোম > রাজ্য > মেডিক্যাল কলেজ বিতর্কের মাঝেই কোলকাতা বিশ্ববিদ্যালয় হোস্টেলগুলি নিয়ে বড় সিদ্ধান্ত

মেডিক্যাল কলেজ বিতর্কের মাঝেই কোলকাতা বিশ্ববিদ্যালয় হোস্টেলগুলি নিয়ে বড় সিদ্ধান্ত

নতুন ছাত্রাবাসের দাবীতে মেডিক্যাল কলেজের হস্টেলে থাকা দামাল ছাত্রছাত্রীরা বেশ কয়েকদিন ধরে অনশন আন্দোলন করে যে দৃঢ়তার পরিচয় দিয়েছেন তা সত্যিই নজিরবিহীন।  প্রশাসনকেও ঝুঁকতে হয়েছে তাঁদের দাবীর কাছে। ছাত্রশক্তির নিদর্শন দেখে নড়েচড়ে বসেছে কোলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। এদিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য,সহ উপাচার্য ইঞ্জিনিয়ার নিয়ে চারটি হস্টেল পরিদর্শনে গিয়েছিলেন। তারপরই উপাচার্য সোনালি চক্রবর্তী ঘোষণা করে দেন, বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত সমস্ত হোস্টেল সংস্কার করা হবে অবিলম্বে। এরজন্য এক মাস সময় লাগবে। আগামী দিন থেকেই প্রক্রিয়া শুরু করার কথাও জানিয়ে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা গেছে,ইতিমধ্যেই হোস্টেলের পরিস্থিতি,কোথায় কোন কোন সংস্কার প্রয়োজন তা খতিয়ে দেখা হয়ে গেছে। দ্বিতীয় বর্ষের পড়ুয়াদের অন্যত্র সরানোর কথাও জানানো হয়েছে। কারণ, প্রাথমিকভাবে একটি হোস্টেলকে (নিউ ল হোস্টেল) প্রথম বর্ষের পড়ুয়াদের থাকার জন্যেই স্থির করা হয়েছে। এছাড়া আরো একটি হস্টেল ঠিক করা হয়েছে,যেখানে নতুন পড়ুয়াদের রাখা হবে। এছাড়া ঠিক করা হয়েছে চলাফেরার অসুবিধার জন্য প্রতিবন্ধী পড়ুয়াদের দেওয়া হবে হোস্টেলের নীচের তলাগুলো। সঙ্গে দেওয়া হবে প্রয়োজনীয় শৌচালয়ও। ইউজিসির নিয়ম মেনেই একটি ঘরে বিজোর সংখ্যক পড়ুয়াই রাখা হবে। অর্থাৎ ১, ৩ বা ৫ জন করে পড়ুয়া রাখা হবে একটি ঘরে। তবে কোন ঘরে কতজনকে থাকতে দেওয়া হবে এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ব্যাপারে এক প্রস্থ বৈঠকে বসবেন উপাচার্য, এমনটা জানা গেছে। সেখানেই যাবতীয় ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে দুটি হোস্টেল থেকে দ্বিতীয় বর্ষের পড়ুয়াদের সরানোর ফলে তারা একটু অসন্তোষের শিকার হয়েছে। যদিও এ ব্যাপরে তাদের আগেই নোটিশে জানানো হয়েছিলো,তবুও তারা প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য আলাদা হোস্টেলের ব্যবস্থা কেন হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন কয়েকজন। এছাড়া কয়েকদিন আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ডেপুটেশানও দিয়েছেন বেশ কয়েকজন পড়ুয়া। তবে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন এবার থেকে ক্যাম্পাসের উপর ভিত্তি করেই হোস্টেলে পড়ুয়াদের রাখা হবে উদ্দেশ্যপ্রনোদিতভাবে। যাতে তাদের যাতায়াতে খরচা কমে। আগে এরকম ব্যবস্থা ছিল না। যে যেখানে খালি পেয়েছেন ঢুকে গেছেন। সমস্ত ব্যাপারটাই আগোছালো ছিল। এবার এই ছড়িয়ে ছিটিয়ে থাকার প্রবনতাকেই গোছাতে চাইছে কর্তৃপক্ষ। এরই সঙ্গে অতিরিক্ত গুরুত্ব দেওয়া হচ্ছে রান্নাঘরকে। সেখানে এগজস্ট ফ্যানের পাশাপাশি চিমনি লাগানোরও পরিকল্পনা রয়েছে তাদের। এছাড়া হস্টেলের নীচে যে চাতাল রয়েছে সেটাও পরিচ্ছন্ন রাখার নির্দেশ রয়েছে প্রশাসনের তরফ থেকে। ক্লাস সেরে হস্টেলে ফিরে যাতে তারা খেলাধুলো করতে পারেন তার জন্যেই এসব ব্যবস্থা। এমনটাই জানা যাচ্ছে,কোলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রের খবর থেকে।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!