এখন পড়ছেন
হোম > অন্যান্য > এবার ওষুধেই হবে ১০০% ক্যান্সার নির্মূল? গবেষকদের নতুন দাবি ঘিরে বিশ্বজুড়ে আশার আলো

এবার ওষুধেই হবে ১০০% ক্যান্সার নির্মূল? গবেষকদের নতুন দাবি ঘিরে বিশ্বজুড়ে আশার আলো

ক্যান্সার এক মারণ রোগ। যে রোগ এখন সাধারণ জ্বর সর্দি-কাশির মতন ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে। এ রোগের কোনো চিকিৎসা নেই। যার ফলে মৃত্যুর মুখে একের পর এক রোগী ঢলে পড়ে। সমীক্ষায় দেখা যাচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে প্রত্যেক ঘরে থেকে একজন করে ক্যান্সার আক্রান্ত রোগী দেখা যাবে। যা নিয়ে চিন্তার কালোমেঘ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর। বিজ্ঞানীরা নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন, যদি কোনভাবে ক্যান্সার আক্রান্ত হওয়ার হাত থেকে কোনরকম নিস্তার পাওয়া যায়। এবার গবেষকদের নতুন দাবি ঘিরে বিশ্বজুড়ে আশার আলো। বিজ্ঞানীরা দাবি করেছেন, এমন এক ওষুধ আবিষ্কার হয়েছে যাতে এবার 100% ক্যান্সার নির্মূল হয়ে যাবে।

কয়েক দশক পিছন দিকে তাকালে দেখা যাবে ক্যান্সারের নাম হয়তো সেভাবে শোনা যেত না। কিন্তু কয়েক দশকের মধ্যে ক্যান্সার মহামারী আকার ধারণ করতে চলেছে বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এই মারাত্মক পরিস্থিতি থেকে নিস্তার পাওয়ার জন্য অবিরাম বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন মারণ রোগের ওষুধ আবিষ্কারের আর সেই জায়গা থেকেই এবার একটি ইজরায়েলি ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে 100% ক্যান্সার সারিয়ে তুলবে এরকম একটি ওষুধ আবিষ্কার করেছেন তাঁরা। আর সেই ওষুধ আগামী বছরের মধ্যে বাজারে নিয়ে আসতে চলেছেন এই সংস্থা।

এর আগেও অন‍্য অনেক ওষুধ প্রস্তুতকারী সংস্থা দাবি জানিয়েছিল, যে তাঁরা ক্যান্সারের ওষুধ নিয়ে এসেছে। কিন্তু পরবর্তীকালে দেখা গেছে, এ সমস্ত দাবি নিষ্ফল। কিন্তু এই ইসরায়েলি সংস্থাটি দাবি জানিয়েছে, 100% ক্যান্সার নির্মূল হবে তাদের ওষুধে। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়েছে বিশ্ব স্বাস্থ্য মহলে। ওষুধ সংস্থা আক্সিলেরেটেড ইভলিউশন বায়োটেকনোলজির সভাপতি এ প্রসঙ্গে জানিয়েছেন, ক্যান্সার নির্মূল করার জন্য প্রথম দিন থেকেই এই ওষুধ কার্যকরী হবে। এবং এই ওষুধ প্রয়োগ করার কিছুদিনের মধ্যেই ক্যান্সার সম্পূর্ণভাবে নিরাময় হবে। এই ওষুধ পার্শ্ব-প্রতিক্রিয়াহীন হবে বলে দাবি জানিয়েছেন তাঁরা।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সাধারণত ক্যান্সারের মতো মারণ রোগের এহেন ওষুধের দাম আকাশছোঁয়া হবে বলেই সবার ধারণা। কিন্তু ধারণা পাল্টে ফেলে এই ওষুধ সংস্থাটি জানিয়েছে, সাধারণের হাতের নাগালে রাখার জন্যই এই ওষুধটির দাম অনেকটাই কম। দাবি করা হয়েছে, এই ওষুধের মধ্যে যে উপাদানগুলি আছে। তার মধ্যে ক্যান্সার বধের মূল অস্ত্রটি রয়েছে। এই প্রসঙ্গে ওই ওষুধ সংস্থার সিইও ডক্টর ইলান মুরাদ জানিয়েছেন, ‘অন্যান্য ওষুধ সংস্থাগুলি যেখানে শুধুমাত্র ক্যান্সারের শিকার এমন কোষগুলিকে আক্রমণ করে। সেখানে আমাদের এই ওষুধ তিন দিক দিয়েই ক্যান্সার কোষ ধ্বংস করে দিতে পারে।’

পরীক্ষামূলক ভাবে ক্যান্সারের ওষুধ ইতিমধ্যেই ইঁদুরের ওপর প্রয়োগ করা হয়েছে। সাফল্য দেখে এবার সেটি মানবদেহের উপর প্রয়োগ করার জন্য প্রস্তুত করা হয়েছে। ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থাটি জানিয়েছে, বহুদিন ধরেই তাঁরা ক্যান্সার নির্মূলের জন্য নানান ওষুধের ওপর গবেষণা চালাচ্ছিল। এতদিনে তাঁরা সাফল্য পেয়েছে বলে দাবি জানিয়েছে। আগামী দুই হাজার কুড়ি সালের মধ্যে এই ওষুধ বাজারে আসবে বলে শোনা যাচ্ছে।

এই খবরটি সামনে আসার সাথে সাথে সাধারণ মানুষের মনে আশার সঞ্চার হয়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন মানুষের মধ্যে ক্যান্সার নিয়ে নানান অভিজ্ঞতা হয়েছে। কেউ নিজে ভুক্তভোগী, কেউ-বা নিজের প্রিয়জনকে হারিয়েছে এই মারণ রোগে। যদি সত্যিই এবার ক্যান্সারের ওষুধ হাতে আসে, তাহলে হয়তো চিকিৎসা বিজ্ঞানের নবজাগরণের সূচনা হবে বলে জানিয়েছে চিকিৎসক মহলের একাংশ। আপাতত ক্যান্সারের এই ওষুধটি হাতে পাওয়ার অপেক্ষায় মুখিয়ে আছে সারা পৃথিবী। এবার দেখার, দাবি অনুযায়ী ক্যান্সারের মারণ কোষকে কি সম্পূর্ণ নির্মূল করতে পারবে এই ওষুধ? উত্তর পাওয়া যাবে 2020 সালে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!