এখন পড়ছেন
হোম > রাজ্য > শুধু বাংলা নয়, এবার আসামের মতুয়া বা ভোটও নিজের দিকে টানার প্রক্রিয়া শুরু তৃণমূল নেত্রীর

শুধু বাংলা নয়, এবার আসামের মতুয়া বা ভোটও নিজের দিকে টানার প্রক্রিয়া শুরু তৃণমূল নেত্রীর

লোকসভার আগে এবার মতুয়া ভোটকে নিজেদের বাগে রাখতে এবার এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আগামী 15 ই নভেম্বর সেই মতুয়া মহাসঙ্ঘের বড়মা বীণাপাণি দেবীর জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে গাইঘাটার ঠাকুরনগরে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আর মুখ্যমন্ত্রীর এই সভায় এবার অসমের জাতীয় নাগরিকপঞ্জির খসড়া তালিকা থেকে বাদ যাওয়া 40 লক্ষ নাগরিকের মধ্যে 6 লক্ষ মতুয়া ধর্মের মানুষকে সেই ঠাকুরনগরে হাজির করানোর চেষ্টায় মরিয়া রাজ্যের শাসকদল। প্রসঙ্গত উল্লেখ্য, এই অসমের এনআরসি নিয়ে প্রথম থেকেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন খোদ তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অসম যদি তাদের জায়গা না দেয় তাহলে বাংলায় তাদের পাশে সব সময় আছে বলে সেই নাগরিকপঞ্জির খসড়া তালিকা থেকে বাদ দেওয়া মানুষগুলির পাশে দাঁড়িয়ে বার্তাও দিয়েছেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি রাজ্যের তৃণমূল সরকার মতুয়া এবং নমঃশূদ্রদের জন্য পৃথক উন্নয়ন পর্ষদও গঠন করেছেন।

আর এরই মাঝে আগামী 15 ই নভেম্বর গাইঘাটার ঠাকুরনগরে অনুষ্ঠিত মতুয়া মহাসঙ্ঘের বড়মা বীণাপাণি দেবীর জন্মশতবর্ষ অনুষ্ঠানে সেই বাংলার মতুয়াদের উপস্থিতিকে নিশ্চিত করার পাশাপাশি অসমের মতুয়াদেরও হাজির করাতে চায় তৃণমূল।

সূত্রের খবর, এই সভার আগের দিন অসম থেকে প্রায় দেড় হাজার মতুয়া ধর্মের মানুষ বাংলায় আসবেন। যাদের থাকা-খাওয়ার ব্যবস্থার জন্য ইতিমধ্যে প্রস্তুতিও শুরু হয়েছে। এদিকে মুখ্যমন্ত্রীর এ অনুষ্ঠানকে সাফল্যের রূপ দিতে গতকাল বিকেলে মধ্যমগ্রামে উত্তর 24 পরগনা জেলা তৃণমূলের ডাক একটি কোর কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

আর সেই বৈঠকেই ঠিক হয়েছে যে, প্রতিটি বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বড়মা বীণাপাণি দেবীর ছবি দিয়ে তিনটি করে তোরণ তৈরি করা হবে। পাশাপাশি সকলের জন্য থাকা-খাওয়ার ব্যবস্থাও যাতে করা হয় সেই ব্যাপারেও চলছে জোর প্রস্তুতি।

এদিন এই প্রসঙ্গে উত্তর 24 পরগনা জেলা তৃণমূলের সভাপতি তথা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “অনুষ্ঠানটি মূলত মতুয়াদের নিয়েই। তবে মুখ্যমন্ত্রী যেহেতু আমাদের দলের সভানেত্রী তাই আমরা আমাদের মতো করে এখানে প্রস্তুতি করছি। অসম থেকে মুখ্যমন্ত্রীর এই অনুষ্ঠানে অনেক মতুয়া আসবেন। এমনকি শিলিগুড়ি, মালদা সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকেও এই অনুষ্ঠানে অনেক মতুয়া সংগঠনের মানুষ যোগদান করবেন।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

রাজনৈতিক মহলের মতে, সামনেই লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটকে কেন্দ্র করে ইতিমধ্যেই বাংলার মতুয়া সংগঠনের মানুষকে নিজেদের দিকে টানতে শুরু করেছে পদ্ম শিবির। আর তাই সেই পদ্ম শিবিরের উদ্যোগকে দমাতে এবার বাংলার মতুয়াদের পাশাপাশি অসমের মতুয়াদের নিয়ে গাইঘাটা ঠাকুরনগরে মুখ্যমন্ত্রীর সভায় সেই গেরুয়া শিবিরকেই চাপে ফেলার কৌশল নিয়েছে রাজ্যের শাসকদল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!