এখন পড়ছেন
হোম > জাতীয় > রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদের নির্বাচনে ‘মাস্টারস্ট্রোক’ বিজেপির

রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদের নির্বাচনে ‘মাস্টারস্ট্রোক’ বিজেপির

আগামী বৃহস্পতিবার রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদের নির্বাচন। এই নির্বাচনে বিজেপি দলের পক্ষ থেকে  জেডি(ইউ) নেতা হরিবংশ নারায়াণ সিংকে সমর্থন জানানো হলো। উল্লেখ্য এই নির্বাচনে জয়লাভের জন্যে ১২৩ জন সাংসদের সমর্থনের প্রয়োজন। কিন্তু  সংসদের উচ্চকক্ষে বিজেপির সদস্য সংখ্যা এই সংখ্যক নেই।

অবশ্য সূত্র অনুসারে জানা গিয়েছে ম্যাজিক নম্বর ১২৩ গঠন করার জন্যে বিজেপি দল ইতিমধ্যেই  ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের বিজু জনতা দল ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখরের টিআরএসের সমর্থনের আর্জি জানিয়েছে। এবং এই দুই দলই বিজেপির আর্জিতে ইতিবাচক সম্মতি জানিয়েছে বলেই জানা গিয়েছে। অন্যদিকে বিরোধী শিবিরও নিস্ক্রিয় নেই।

প্রসঙ্গত রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদের দায়িত্বভার কে সামলাবে তা বরাবর কংগ্রেস দলই ঠিক করে এসেছে। সাংবিধানিক ইতিহাস অন্তত সেই কথাই নির্দেশ করছে। উল্লেখ্য ২০১২ সাল থেকে   কংগ্রেসের পি জে ক্যুরিয়ন এই পদের দায়িত্বে ছিলেন। সম্প্রতি এই পদের মেয়াদ শেষ হয়। তবে সূত্র মারফত জানা গিয়েছে কংগ্রেস দল হয়ত এই বছর ঐ আসন তৃণমূল কংগ্রেস দলকে ছেড়ে দিতে পারে। সেক্ষেত্রে তৃণমূল কংগ্রেস নেতা সুখেন্দু শেখর রায় বিরোধী শিবিরের সম্ভাব্য প্রার্থী।

তবে নির্বাচনের আগেও বিরোধী শিবির একটি বৈঠকে সম্মিলিত হতে ইচ্ছুক বলেও জানা গিয়েছে। ২৪৫ জন আসন বিশিষ্ট রাজ্যসভায় কংগ্রেসের দখলে মাত্র ৫১ টি আসন। বিরোধী দলগুলির মধ্যে কংগ্রেস দলই আসন তালিকার শীর্ষস্থানে রয়েছে। তবে আগামী লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্যের কথা বিবেচনা করেই  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এই পদের জন্যে নিজের দলের প্রার্থী মনোনীত না করে এই পদ অন্য বিরোধী দলকে ছেড়ে দিতে চাইছেন।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

অন্যদিকে প্রথমবারের সাংসদ সাংবাদিক হরিবংশ নারায়ণ সিং। ২০১৪ সালে তিনি জেডি(ইউ)র হয়ে সংসদের উচ্চকক্ষে আসেন। রাজনৈতিক মহলের মতে শুধু কংগ্রেসই নয় বিজেপি দলও আগামী লোকসভা নির্বাচনের লক্ষ্যে রণকৌশল প্রস্তুত করছে। কংগ্রেস দল যখন বিরোধী ঐক্য মজবুত করার লক্ষ্যে অন্যান্য বিরোধী দলগুলিকে সংঘবদ্ধ করতে চাইছে বিজেপি দল চাইছে এনডিএ দলের শরিক দল গুলির সাথে পুরনো সম্পর্ক আরেক বার পরখ করে নিতে। তাই জেডি(ইউ)কে রাজসভার ডেপুটি চেয়ারপার্সন পদ ছেড়ে দিয়ে সম্পর্ক সুদৃঢ়করণের প্রয়াস ।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!