এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > মমতা ম্যাজিক কি শেষ? আর তাই ভোট জিততে প্রশান্ত কিশোরকে মাঠে নামাচ্ছে তৃণমূল, জল্পনা তুঙ্গে

মমতা ম্যাজিক কি শেষ? আর তাই ভোট জিততে প্রশান্ত কিশোরকে মাঠে নামাচ্ছে তৃণমূল, জল্পনা তুঙ্গে

 

লোকসভা ভোটে তৃণমূলের বিপর্যয়ের কথা কারও অজানা নয়। 42 এ 42 এর স্লোগান তুলে 22 টি আসনেই আটকে যেতে হয়েছে রাজ্যের শাসকদলকে। আর এরপরই দলের ভাবমূর্তি ফেরাতে তৃণমূলের রণনীতিকার করা হয় ভোটগুরু বলে পরিচিত প্রশান্ত কিশোরকে। যার পরে তৃণমূলের দায়িত্ব নেওয়ার সাথে সাথেই দিদিকে বলোর মতো একাধিক কর্মসূচী দিয়ে তৃণমূলের ছোট, বড়, মেজো সমস্ত নেতাকে পথে নামিয়ে দেন প্রশান্ত কিশোর।

আর প্রশান্ত কিশোর যখন তৃণমূলের দায়িত্ব নিলেন, ঠিক তখন রাজনৈতিক বিশ্লেষকদের মনে নানা প্রশ্ন উঠতে শুরু করেছিল। অনেকেই ভেবেছিলেন যে, মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে রাজনৈতিক কৌশলের পরামর্শ নেন অনেক রাজনীতিবিদরা, সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বেস কি ধীরে ধীরে ফুরিয়ে এল! আর তাই কি তিনি এবার ভোটগুরুর শরণাপন্ন হলেন! নানা মহলে যখন এই সমস্ত প্রশ্ন উঠতে শুরু করেছে, ঠিক তখনই প্রশান্ত কিশোরের পদক্ষেপ নতুন জল্পনা বাড়িয়ে দিল রাজ্য রাজনীতিতে।

বস্তুত, লোকসভা নির্বাচনে দায়িত্ব নেওয়ার পর তৃণমূলকে চাঙ্গা করতে নানা কর্মসূচি দিলেও সেইভাবে কোনো নির্বাচনের সম্মুখীন হতে হয়নি তাদের। আর এবার তৃণমূলের দায়িত্ব নেওয়ার পর প্রথম রাজ্যের বিধানসভা উপনির্বাচনের সম্মুখীন হতে হচ্ছে এই প্রশান্ত কিশোরের টিমকে। বিরোধীদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এত কিছু করেও তৃণমূল কোন লাভ করতে পারবে না। তবে শেষ পর্যন্ত কি হবে তা আগামী উপনির্বাচনের ফলাফল বলবে।

কিন্তু যে মমতা বন্দ্যোপাধ্যায় দলীয় প্রার্থীর হয়ে প্রচারে নামলেই সবাই তৃণমূলকে ভোট দিতেন, এবার কি সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রভাব তৃণমূলে কাজ করছে না! আর তাই কি এবার ময়দানে নামতে হচ্ছে ভোটগুরু প্রশান্ত কিশোরকে! সূত্রের খবর, খড়গপুর বিধানসভা উপনির্বাচনে বিজেপির কাছ থেকে এই কেন্দ্র দখল করতে এখানে আসতে পারেন সেই প্রশান্ত কিশোর। যেখানে তিনি এই খড়্গপুরে এসে তার পরিস্থিতি এবং দলীয় প্রার্থীর হয়ে কথা বলে কিভাবে জয়লাভ সম্ভব হবে তা বুঝে নিতে পারেন বলে দাবি একাংশের।

যদিও বা এই ব্যাপারে এখনও তৃণমূলের কোনো নেতার মুখ থেকে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। তবে যদি তৃণমূল প্রার্থী হয়ে প্রচারে প্রশান্ত কিশোরকে নামতে হয়, তাহলে তা তৃণমূলের পক্ষে অত্যন্ত দুর্দিনের কারণ হবে বলে মনে করছেন সমালোচক মহলের একাংশ। বিশেষজ্ঞরা বলছেন, 2011 হোক কিংবা 2016, প্রায় প্রতিটি নির্বাচনেই মমতা বন্দ্যোপাধ্যায় নিজেকে প্রার্থী বলে সকলের মান-অভিমান ঘুচিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিলেন।

কিন্তু লোকসভা নির্বাচনে তা কাজে দেয়নি। যার ফলে তৃণমূলকে অনেকটাই বিপর্যস্ত হয়ে যেতে হয়েছিল। আর এই পরিস্থিতিতে বিজেপির প্রভাব থেকে বাংলাকে মুক্ত করতে নিজের কারিশমা কাজ না করাতেই কি এবার প্রশান্ত কিশোরকে ময়দানে নামতে চলেছেন তৃণমূল নেত্রী! তা নিয়ে বিভিন্ন মহলে উঠতে শুরু করেছে প্রশ্ন।

তবে যদি মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার দল তৃণমূল কংগ্রেস এই প্রশান্ত কিশোরকে ময়দানে নামায়, তাহলে বিরোধীরা মমতা বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তায় ভাটা পড়েছে বলে দাবি করতে শুরু করবে। যা তৃণমূলের কাছে অত্যন্ত চাপের কারণ হবে বলে মত বিশেষজ্ঞদের। তবে যদি শেষ পর্যন্ত তৃণমূলের হয়ে ভোটগুরু প্রশান্ত কিশোরকে ময়দানে নামতে হয়, তাহলে তা কতটা কার্যকরী হবে! এখন সেদিকেই নজর গোটা রাজনৈতিক মহলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!