এখন পড়ছেন
হোম > রাজ্য > উত্তরবঙ্গ > শ্রমিকদের দাবি নিয়ে আমরণ অনশনে মমতা-ঘনিষ্ঠ হেভিওয়েট নেতা

শ্রমিকদের দাবি নিয়ে আমরণ অনশনে মমতা-ঘনিষ্ঠ হেভিওয়েট নেতা

পাহাড়ে বিমল গুরুংকে দমাতে তাঁকেই হাতিয়ার করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু এবার সেই ব্যক্তিই পাহাড়ের চা-বাগানের শ্রমিকদের কুড়ি শতাংশ বোনাসের দাবিতে আমরণ অনশনে বসতে চলেছেন। তিনি আর কেউ নন, গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিনয় তামাং। জানা গেছে, ইতিমধ্যেই তরাই এবং ডুয়ার্সের শ্রমিকদের বোনাস হয়েছে। কিন্তু শৈল শহরের প্রায় 87 টি চা বাগানের 80 হাজার শ্রমিকের বোনাস নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। এদিকে পুজোর মাসে বোনাস না পাওয়া নিয়ে উত্তরবঙ্গের একাধিক চা-বাগানে শ্রমিক বনাম মালিকের মত বিরোধ প্রকাশ্যে এসেছে।

সূত্রের খবর, সম্প্রতি পাহাড়ের সাইলি চা-বাগানে কর্তৃপক্ষের তরফে সাসপেনশন ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে দেওয়া হলে তা নিয়ে শ্রমিকরা প্রবল সমস্যায় পড়েন। জানা যায়, প্রথমে মালিকপক্ষ 14 শতাংশ হারে বোনাসের কথা ঘোষণা করলে তা নিয়ে শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ ছড়ায়। আর এতেই কারখানার মহিলা শ্রমিকরা গত বুধবার অবস্থান বিক্ষোভ শুরু করলে বৃহস্পতিবারই মালিকপক্ষের তরফে শ্রমিক অসন্তোষের অভিযোগ তুলে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়। এদিকে এই ঘটনার প্রতিবাদে এবার নিজের পূর্বঘোষণা মত রবিবার থেকে আমরণ অনশনে বসতে চলেছেন গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

মূলত শ্রমিকদের কথা মাথায় রেখেই পাহাড়ের শ্রমিকদের কুড়ি শতাংশ বোনাসের দাবিতে তার এই অনশন বলে মনে করছে একাংশ। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, রাজ্যের শাসকদলের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং শ্রমিকদের স্বার্থ নিয়ে এবার নিজের শ্রমিক ভাবমূর্তি প্রকাশ্যে আনতে চাইলেন। আর তাইতো শ্রমিকদের যাতে স্বার্থ সুরক্ষিত থাকে, তার জন্য এবার আমরন অনশন করে মাস্টারস্ট্রোক দিতে চাইছেন তিনি বলে মনে করছে একাংশ।

যদিও বা শেষ পর্যন্ত বিনয় তামাং এই আমরণ অনশনে নামলে শ্রমিকদের দাবি অনুযায়ী মালিকপক্ষ আদৌ তাদের সুর নরম করে কিনা বা সরকার এই ব্যাপারে কোনোরূপ হস্তক্ষেপ করে কিনা, এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!