এখন পড়ছেন
হোম > জাতীয় > মমতা বন্দ্যোপাধ্যায়ের পথে হেঁটেই এবার বেকার যুবকদের পাশে দাঁড়াচ্ছেন ইনি

মমতা বন্দ্যোপাধ্যায়ের পথে হেঁটেই এবার বেকার যুবকদের পাশে দাঁড়াচ্ছেন ইনি

রাজ্য থেকে বেকারত্ব দূর করার লক্ষ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরই পদচিহ্ন অনুসরণ করলেন অন্ধ্রপ্রদেশ সরকার। লোকসভা ভোটের আগেই রাজ্যের বেকারদের মুখে হাসি ফুটিয়ে চালু করা হল যুবা নেস্তম স্কিম নামক একটি প্রকল্প। বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় কয়েকবছর আগেই রাজ্যে বেকার যুবকদের উজ্জ্বল ভবিষ্যতের কথা ভেবে যুবশ্রী প্রকল্প চালু করেছিলেন। এবার সেই প্রকল্পের অনুসরণেই রাজ্যে বেকারদের ভাত দিতে নয়া উদ্যোগ নিতে দেখা গেল অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে। উল্লেখ্য, বিজেপি থেকে বেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই পথ চলার ইচ্ছে নাইডুর। তিনি যে কতোখানি মমতা-অনুরাগী সেটার প্রমাণ পাওয়া গেল নতুন প্রকল্প চালু করার প্রেক্ষিতেই।

জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীর দিন অর্থাৎ ২ অক্টোবর এই প্রকল্পের পথ চলা শুরু হবে এমটাই আগে ঘোষণা করেছিলেন তিনি। যেমন কথা তেমনই কাজ। এক্ষেত্রেও তিনি মমতা-অনুসারী। মঙ্গলবার থেকেই এই প্রকল্প চালু হতে চলেছে। যুবা নেস্তম স্কিম নামক এই প্রকল্পে প্রতিমাসের প্রথম সপ্তাহে বেকারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০ টাকা ঢুকে যাবে। যতদিন না অব্দি যুবকদের কর্মসংস্থান হচ্ছে ততোদিন অব্দি তারা এই ভাতার বিশেষ সুবিধাটি পাবে। মোট ১২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে এই প্রকল্পের জন্য। বেকার যুবকদের স্বনির্ভর করার লক্ষ্যে এই আর্থিক সাহায্য প্রদান করা হচ্ছে। যুবকরা যাতে আত্মসম্মানের সঙ্গপ নিজেদের পেশা বেছে নিতে পারে সেজন্যও এই প্রচেষ্টা অন্ধ্র সরকারের। ছোটখাটো ব্যবসাও শুরু করতে পারে তারা। এর জেরে রাজ্যের অর্থনৈতিক উন্নতি হবে। রাজ্যের শিল্পোদ্যোগ হবে। এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী।

ভাতপ্রদানের পাশাপাশি বেকার যুবকদের দক্ষতা বৃদ্ধি ও স্বনির্ভর করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণ দেওয়ার কথাও ভেবেছে টিডিপি সরকার। এই প্রকল্পের ফলে যুবকরা আত্মনির্ভরশীল হয়ে কাজ করতে সাহস পাবে বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বিধানসভায় যুবা নেস্তম স্কিম নিয়ে আলোচনা করা হয়েছে। সর্বসম্মতিতে এই প্রস্তাব পাশ হয়ে গিয়েছে বলেও জানা গিয়েছে টিডিপির সূত্র থেকে। এর ফলে খুব শীঘ্রই শিল্পোদ্যোগের তালিকায় রাজ্যের অবস্থান শীর্ষে হবে বলেই আশা করছেন মুখ্যমন্ত্রী। মঙ্গল বার নয়া প্রকল্পের পথ চলার সূত্র ধরে বেকার ভাতার শংসাপত্র উপভোক্তাদের হাতে তুলে দেওয়া হবে। রাজ্যের ১৭৫ টি বিধায়কের হাত তুলে দেওয়া হবে সার্টিফিকেট গুলো। তাঁরাই এগুলো হস্তান্তর করবেন বেকার যুবকদের। এমনটাই জানা গিয়েছে রাজনৈতিক সূত্রের খবর থেকে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!