এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > মমতা ব্যানার্জীর কোন কোন বই এবার বইমেলায় আসছে জানলে চমকে যাবেন

মমতা ব্যানার্জীর কোন কোন বই এবার বইমেলায় আসছে জানলে চমকে যাবেন

Priyo Bandhu Media

তিনি মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রধান৷ দলের দায়িত্ব সামলানোর পাশাপাশি একটি রাজ্যের প্রশাসনের শীর্ষে বসে রয়েছেন তিনি। প্রশাসনিক কাজের চাপেই ফুরসৎ মেলা ভার। তবুও কাজে ফাঁকে সময় বের করে নিজের লেখালেখির শখটাকে বাঁচিয়ে রেখেছেন তিনি। তাঁর শিল্পীমনের পরিচয় ধরা পড়েছে বইয়ের পাতায়। প্রতিবছরের মতো এবছরও শীতের আমেজ থাকতে থাকতেই কোলকাতায় শুরু হয়ে গেল আন্তর্জাতিক বইমেলা উৎসব। ৪৩ বছরের পদার্পণ করল কোলকাতা বইমেলা। এবার বইমেলায় মুখ্যমন্ত্রীর লেখা সাতটি বই প্রকাশিত হল।

[content_block id=3910

সল্টলেক সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে গতকাল অর্থাৎ ৩১ জানুয়ারি বইমেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি বইমেলাকে দিলেন তাঁর লেখা সাতটি বই। বইগুলি যথাক্রমে,’নামাঞ্জলি সমগ্র’,ছোটদের ছড়ার বই ‘শিশুদোলা’,কবিতার বই ‘আমি’,উর্দু শায়েরি ‘ইনসাফ’,ইংরাজি বই ‘মাইসেল্ফ’, নিজের রাজনৈতিক জীবন নিয়ে লেখা হিন্দি বই এবং প্রবন্ধ সংকলন ‘বিপন্ন ভারত’। অর্থাৎ শিশুসাহিত্য থেকে শুরু করে কবিতা,আত্মজীবনী,এমনকি উর্দু শায়েরিও লিখে ফেলেছেন মুখ্যমন্ত্রী। এতোদিনে তিনি ৭০ টারও বেশি বই লিখে ফেলেছেন শত ব্যস্ততার ফাঁকেও।

একজন সুপরিচিত বিশিষ্ট লেখক হিসাবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিচয় দিলেন উদ্যোক্তারা। মুখ্যমন্ত্রীর বইগুলো পাওয়া যাবে ‘জাগো বাংলা’ স্টল থেকে। গতবছর মমতা বন্দ্যোপাধ্যায়ের বেশ কয়েকটি বেস্ট সেলার ছিল। নেত্রী নিজেও বললেন,’লেখার রয়্যালটি,গানের সুর দিয়েই আমার চলে!’ আশা করা হচ্ছে এবারের বইমেলায় তাঁর বইগুলো বিক্রিতে গতবারের রেকর্ড ভেঙে দেবে। তাঁর ‘বিপন্ন ভারত’ বইটির সম্পর্কে তিনি বলেন,বই রাজনৈতিক নই।

সময়ের অভাবে বড় করে লিখতে পারেননি। পরে তিনি এ বিষয়ে বিস্তারে লিখবেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবনীসংক্রান্ত আরো একটি বই প্রকাশিত হচ্ছে বইমেলা থেকে। বইটি লেখেন,প্রাক্তন সাংবাদিক প্রবীর ঘোষাল। মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বইগুলো নবীন প্রজন্মদের অক্সিজেন দেবে বলেই মনে করছেন কবি-সাহিত্যিকেরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!