এখন পড়ছেন
হোম > জাতীয় > মমতার চিন্তা বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করে মাস্টারস্ট্রোক দিলেন মোদী

মমতার চিন্তা বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করে মাস্টারস্ট্রোক দিলেন মোদী

আসন্ন লোকসভা নির্বাচনের প্রাক্কালে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্যে একটি সুসংবাদ নিয়ে উপস্থিত হতে চলেছে কেন্দ্রের বিজেপি সরকার। প্রায় ৫০ লক্ষ কর্মী এই সুবিধার আওতায় থাকছেন বলে জানা গিয়েছে । মূলতঃ নির্বাচনের প্রেক্ষিতেই দেরী না করে কেন্দ্র আগামী মাসের মধ্যেই সর্ব নিম্ন বেতন বৃদ্ধির কথা ঘোষণা করতে চলেছে বলে মনে করা হচ্ছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমন দাবিই করা হয়েছে। সেই তথ্য সূত্রে এমন দাবিও করা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ১৫ ই অগস্ট স্বাধীনতা দিবসের পূর্বেই এই বিষয়ে ঘোষণা করতে পারেন। প্রসঙ্গতঃ সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পরে কমিশনের সুপারিশ অনুযায়ী ২০১৬ সালের ১ লা জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন সর্বনিম্ন ৭ হাজার টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১৮ হাজার টাকা করা হয়েছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এর পরেও দাবি ছিল এই বেতন কমপক্ষে ২৬ হাজার টাকা করা হোক। মনে করা হচ্ছে একেবারে এই দাবি মোতাবেক না হলেও কেন্দ্রের বেতন কমিশনের প্রস্তাবের অতিরিক্ত বেতন বৃদ্ধির সম্ভবনা রয়েছে। এই বেতন বৃদ্ধি হবে মূলতঃ সরকারের একদম নিম্ন স্তরের কর্মচারীদের জন্যে। ম্যাট্রিক্স লেভেল ১ থেকে ৫ এর মধ্যে যাঁরা পড়েন, তাঁদের জন্যই হতে পারে এই ঘোষণা। উল্লেখ্য বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ফিটমেন্ট ফর্মুলা মেনে বেসিক বেতন পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেই ফর্মুলায় সপ্তম বেতন কমিশনে সর্বনিম্ন বেতন ২.৫৭ গুণ বেড়েছে। অর্থমন্ত্রক সূত্রের খবর এটা ৩ গুণ করা হবে। রাজ্যসভায় স্বয়ং অর্থমন্ত্রী অরুণ জেটলি এমন আশ্বাস দিয়েছেন। শুধু বেতন বৃদ্ধিই নয়, কেন্দ্রীয় সরকার চাকরির মেয়াদ দু’বছর বৃদ্ধি পেতে চলেছে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে অবসর গ্রহণের বয়েস ৬০ বছ থেকে বৃদ্ধি পেয়ে ৬২ বছর হবে। সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য সেন টাইমস’ সরকারি সূত্র উল্লেখ করে জানিয়েছে- লোকসভা নির্বাচনের আগে শেষ স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লালকেল্লা থেকে এই দুই ঘোষণা করবেন। রাজনৈতিকমহলের মতে ,২০১৯ এর ভোটের আগে বাংলার একটা বড় ভোট নিজেদের দখলে রাখতে মাস্টারস্ট্রোক দিলেন মোদী কেননা একেই ডিএ নিয়ে ক্ষোভ বেড়েছে রাজ্য সরকারি কর্মীদের আর এই ঘোষণা তাতে ঘি ঢাললো বলেই মনে করছেন রাজনৈতিকমহল। আর এর ফলে নিজেদের ক্ষোভ মেটাতে ভোটার বাক্সে সরকারি কর্মীরা মোদিকেই বাঁচবেন বলে মত ওয়াকিবমহলের। এখন দেখার মমতা সরকার এর জবাবে পাল্টা বকেয়া ডিএ মিটিয়ে,ও কর্মীদের বেতন বাড়িয়ে মোদিকে মাত দেন কিনা?

Top
error: Content is protected !!